আব্দুস সালাম,টেকনাফ :
কক্সবাজারের টেকনাফে দমদমিয়া সংলগ্ন নাফনদী থেকে ৫কোটি প্রায় ৮০লক্ষ টাকার মূল মানের ক্রিস্টাল মেথ আইস ইয়াবা,বিদেশি একটি অস্ত্র ও অন্যান্য মালামালসহ দুইজনকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বৃহ¯পতিবার রাতে হ্নীলা ইউনিয়নের ওই এলাকা থেকে অস্ত্র,মাদক ও অন্যান্য মালামালসহ তাদের আটক করা হয়। আটককৃত হলেন,হ্নীলা ইউপি মোচনী এলাকার মৃত আব্দুর রহিমের ছেলে মোহাম্মদ (৪০) ও মিয়ানমার মংডু থানার শিয়া কনদং এলাকার মৃত লাল মিয়ার ছেলে বদি আলম (৩০)।
শুক্রবার সকালে টেকনাফ ২বিজিবি ব্যাটালিয়নের চিত্তবিনোদন কক্ষে এক সংবাদ সম্মেলনে অধিনায়ক লে.কর্ণেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার এসব তথ্য নিশ্চিত করেছেন।এসময় উপস্থিত ছিলেন,২বিজিবি উপ-পরিচালক লেফটেন্যান্ট মোঃ মুহতাসিম বিল্লাহ (শাকিল)।
২বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে.কর্ণেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার জানান,গোপন সংবাদের ভিত্তিতে মিয়ানমার থেকে মাদকের একটি বড় চালান দমদমিয়া এলাকার পাশ্ববর্তী নাফনদী দিয়ে পাচার হবে।এমন তথ্যের ভিত্তিতে দমদমিয়া বিওপি দুইটি বিশেষ টহলদল নাফনদীতে কৌশলে অবস্থান নেয়।বিআরএম-৯ থেকে আনুমানিক ৯০০ গজ উত্তর-পূর্বে নাফ নদীর উপর দিয়ে মিয়ানমার-বাংলাদেশ সীমান্ত থেকে আনুমানিক ৫০০ থেকে ৬০০ গজ বাংলাদেশের অভ্যন্তরে) একটি হস্তচালিত কাঠের নৌকাকে বাংলাদেশে আসতে দেখে।নৌকাটি জালিয়ারদ্বীপের কাছাকাছি এসে
পৌছলে বিজিবির টহলদল নৌকাটিকে চ্যালেঞ্জ করে।নৌকার আরাহেীরা বিজিবির চ্যালেঞ্জকে উপেক্ষা করে নৌকা ঘুরিয়ে মিয়ানমার সীমান্তের দিকে চলে যেতে থাকলে,বিজিবি টহলদল উক্ত সন্দেহভাজন নৌকাটিকে লক্ষ্য করে গুলি ছুড়ে নৌকাটিকে থামানারে চেষ্টা করে।পরে বিজিবির টহলদল ¯পীড বাটে নিয়ে বিভিন্ন দিক থেকে ঘেরাও করে নৌকাটি দুইজন আরাহেীসহ আটক করতে সক্ষম হয়।আটককৃত দুইজনের মধ্যে একজন তালিকাভূক্ত বাংলাদেশী মানব পাচারকারী এবং অপরজন মিয়ানমার নাগরিক।পরে নৌকাটি তল্লাশী করে একটি কম্বলের ভিতরে লুকায়িত অবস্থায়৫কোটি৭৯লাখ৬০হাজার টাকা মূল্যমানের ১কেজি ৩৬গ্রাম ক্রিস্টাল মেথ আইস,২০হাজার ইয়াবা,একটি বিদেশি অস্ত্রসহ অন্যান্য মালামাল উদ্ধার করা হয়।
তিনি আরো জানান,উদ্ধারকৃত অস্ত্র,ক্রিস্টাল মেথ আইস,ইয়াবা ও অন্যান্য মালামালসহ আটকদের বিরুদ্ধে নিয়মিত মামলার মাধ্যমে টেকনাফ মডেল থানায় হস্তাস্তরের প্রক্রিয়াধীন রয়েছে।