আব্দুস সালাম, টেকনাফ :
পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে এলাকার অসহায়-গরীবদের সহায়তা ও পূর্ণবাসনের লক্ষ্যে উপজেলার সম্পদশালী এবং বিত্তবানদের যাকাতের টাকা সরকারী যাকাত ফান্ডে প্রদানের অনুরোধ জানানো হয়েছে।

বুধবার (৫ এপ্রিল) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কক্সবাজারের টেকনাফ উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় (www.teknaf.coxsbazar.gov.bd) এর স্মারক নম্বর: ০৫.২২.২২৯০,০০০,০২.০৪.২২-৮২০ এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এর স্মারক নং-১৬.০১.০০০০.০১৫.০১.০৬৩.১৬.১৩৪ (৮৫০), তারিখ: ৬ মার্চ, ২০২৩ খ্রিঃ মতে জানানো হয়,ইসলামের অন্যতম স্তম্ভ যাকাত। পবিত্র কুরআনুল করিমে মহান আল্লাহ তা’আলা যাকাত আদায়ের জন্য সুস্পষ্ট নির্দেশনা দিয়েছেন। পবিত্র কুরআন মাজিদে উল্লেখ আছে যে,বিত্তবানদের মালের উপর গরিব ও অসহায়দের অধিকার রয়েছে। ইসলামে যাকাত প্রদানের মাধ্যমে সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠার নির্দেশনা দিয়েছেন। যারা আল্লাহর রহমতে সম্পদশালী ও অর্থবিত্তের মালিক তাদের উপর নিম্নবিত্ত এবং দুঃস্থ মানুষদের প্রতি দায়িত্ব ও কর্তব্য রয়েছে। আল্লাহ পাকের নির্ধারিত যাকাত যথাযথ আদায়ের মাধ্যমে আমরা এই দায়িত্ব ও কর্তব্য সুন্দরভাবে পালন করতে পারি। যাকাত যদিও সারা বছর আদায় করা যায়, কিন্তু পবিত্র রমযান মাসে যাকাতের হিসাব নির্ধারণ ও যাকাত প্রদান করা অতি উত্তম। কারণ এতে সময়ের তুলনায় ৭০গুন বেশি সওয়াব পাওয়া যায়।

আপনারা অবগত আছেন যে, পিছিয়ে পড়া দরিদ্র জনগোষ্ঠির বিড়ম্বনা লাঘব করে তাদের স্বাবলম্বী করতে সরকার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অধীনে সরকারি যাকাত বোর্ড গঠন করেছেন। শরীয়ত সম্মতভাবে কর্ম সম্পাদনের জন্য যাকাত বোর্ডে অভিজ্ঞ ওলামায়েকেরাম রয়েছে। যাকাত বোর্ডের কার্য্যক্রমের মধ্যে রয়েছে দুঃস্থ ও এতিম শিশুদের বিনামূল্যে চিকিৎসার জন্য শিশু হাসপাতাল পরিচালনা, সেলাই প্রশিক্ষণ কেন্দ্র পরিচালনা, হাস-মুরগী, গরু-ছাগল পালন, সেলাই মেশিন প্রদানের মাধমে দুঃস্থ বিধবা মহিলাদের সেলাই মেশিন প্রদানের মাধ্যমে দুঃস্থ বিধবা মহিলাদের পুনর্বাসন,মুমুর্ষ রোগীদের চিকিৎসার জন্য আর্থিক সহায়তা, গরীব মেধাবী ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান, নওমুসলিমদের আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে পুনর্বাসন এবং প্রাকৃতিক দুর্যোগ ক্ষতিগ্রস্থদের জন্য ত্রাণ প্রদান ইত্যাদি। এরই আলোকে প্রতি বছর টেকনাফ উপজেলায় অতি দরিদ্র অসহায় ও বিধবা মহিলাদের নগদ টাকা, সেলাই মেশিন প্রদানের মাধ্যমে সহায়তা করা হয়।

পবিত্র রমজান মাসে আপনার প্রদেয় যাকাতের অর্থের একটি অংশ সরকারি যাকাত ফান্ডে প্রদান করে সরকারি যাকাত বোর্ডের উপরোল্লিখিত কার্যক্রমে শরীক হয়ে দুঃস্থ মানবতার সেবায় অংশ নেয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করছি। আপনার এই সহযোগিতা সরকারের যাকাত ভিত্তিক কার্য্যক্রমকে গতিশীল করবে। মহান আল্লাহ তাআলা আপনার প্রদত্ত যাকাত কবুল করুন।

যেসব ব্যাংক হিসাবে যাকাতের অর্থ প্রদান করা যাবে :
১। সরকারি যাকাত বোর্ডের রশিদের মাধ্যমে যাকাত সংগ্রহকারীদের (উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় ও ইসলামকি ফাউন্ডেশনের উপজেলা সুপারভাইজার/মডেল ও সাধারণ (কেয়ার-টেকার) টেকনাফ এর হাতে সরাসরি জমা দেয়া যাবে।
২। এছাড়া সোনালী ব্যাংক, টেকনাফ শাখা, চলিত হিসাব নং-০৯০৮৪০২০০১৮৯০ (অনলাইন) সরাসরি জমা দেয়া যাবে। আরো প্রয়োজনীয় তথ্য জানতে ইসলামিক ফাউন্ডেশ উপজেলা সুপারভাইজার, টেকনাফ, ০১৮১২৫৪২৩৮৭ নম্বরে যোগাযোগ করতে পারেন।

অনুরোধক্রমে :
মোঃ কামরুজ্জামান
উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সভাপতি উপজেলা যাকাত কমিটি
টেকনাফ, কক্সবাজার।