সিবিএন ডেস্ক:
সোমবার (৪ অক্টোবর) বিভ্রাটের কারণে ফেসবুকের অন্যান্য সেবার পাশাপাশি প্রায় ৬ ঘণ্টা বন্ধ ছিল মেসেঞ্জার সার্ভিস। এ ঘটনার প্রভাবে বিশ্বজুড়ে ৭ কোটির বেশি নতুন গ্রাহক পেয়েছে মেসেজ শেয়ারিং অ্যাপ টেলিগ্রাম। মঙ্গলবার (৫ অক্টোবর) এমনটিই জানিয়েছেন টেলিগ্রামের প্রতিষ্ঠাতা পাভেল দুরভ।

দুরভ তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন — টেলিগ্রামের প্রতিদিনকার স্বাভাবিক প্রবাহ অনেক বেড়ে গেছে এবং আমরা ভিন্ন প্ল্যাটফর্ম থেকে একদিনে আসা এই ৭ কোটি নতুন গ্রাহককে স্বাগত জানাই।

দুরভ বলেছেন, কোটি কোটি নতুন গ্রাহক সাইন আপ করার কারণে আমেরিকার কিছু ব্যবহারকারী হয়তো টেলিগ্রামের কম গতির সমস্যায় পড়তে পারেন, তবে অধিকাংশই যথারীতি সর্বোচ্চ সার্ভিস পাবেন।

ইইউ অ্যান্টিট্রাস্ট পলিসির প্রধান মার্গরেথ ভেস্থেজার বলেন, শুধুমাত্র কয়েকটি বড় নামের ওপর নির্ভরশীলতার প্রভাব কী হতে পারে তা এই বিপর্যয় ভালোভাবে বুঝিয়ে দিয়েছে এবং অসংখ্য প্রতিদ্বন্দ্বী থাকার গুরুত্ব কতখানি তাও বুঝিয়েছে।

রাশিয়া এক প্রতিক্রিয়ায় বলেছে, একটি নিজস্ব স্বাধীন ইন্টারনেট ব্যবস্থা ও সামাজিক যোগাযোগ মাধ্যম তৈরির ব্যাপারে মস্কোর উদ্যোগ যে কতটা সঠিক ছিল তা এই ঘটনা প্রমাণ করেছে।

মার্কেট বিশেষজ্ঞদের মতে, সোমবার একটানা ৬ ঘন্টা হোয়াটসঅ্যাপ ডাউন থাকার ফলে ক্রিপ্টোকারেন্সি থেকে শুরু করে রুশ তেলের বিরাট ব্যবসায়িক ক্ষতি হয়েছে, যদিও টেলিগ্রামের মতো বিকল্প প্ল্যাটফর্ম থাকায় দ্রুত সেখানে শিফট করে ব্যবসায়িক বিপর্যয় কিছুটা হলেও কমানো গেছে।