ঢাকা–১৭ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন মোহাম্মদ আলী আরাফাত (মোহাম্মদ এ আরাফাত)। তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য।

আরাফাত এত দিন আওয়ামী লীগের হয়ে নানা বুদ্ধিবৃত্তিক কাজে যুক্ত ছিলেন। টক শোতে আওয়ামী লীগ ও সরকারের পক্ষে কথা বলেছেন। গত ডিসেম্বরে প্রথমবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য হন তিনি। এবার সংসদ সদস্য হওয়ার দৌড়ে শামিল হলেন তিনি।

আজ শুক্রবার গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার ও সংসদীয় বোর্ডের যৌথ সভায় মোহাম্মদ এ আরাফাতকে ঢাকা–১৭ আসনের উপনির্বাচনে দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হয়। দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এই সভা হয়। সভায় দেশের ৯টি পৌরসভার মেয়র পদে ও ৩৭টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদেও দলীয় প্রার্থীদের মনোনয়ন দেওয়া হয়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মনোনয়ন বোর্ডের সদস্য ওবায়দুল কাদের রাতে গণভবনের ফটকে আরাফাতের মনোনয়নের কথা সাংবাদিকদের জানান।

আগামী ১৭ জুলাই ঢাকা-১৭ আসনে উপনির্বাচন হবে। এই ভোট হবে কাগজের ব্যালটে। গত ১৫ মে চিত্রনায়ক আকবর হোসেন পাঠান (ফারুক) মারা যাওয়ার পর আসনটি শূন্য ঘোষণা করা হয়। রাজধানীর গুলশান, বনানী, ভাষানটেক থানা ও সেনানিবাস এলাকা নিয়ে এই আসন গঠিত।

এখানে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন পেতে ২২ জন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন। তাঁদের মধ্যে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাদের পাশাপাশি কেন্দ্রীয় নেতা, ব্যবসায়ী, চিত্রনায়কও ছিলেন।

২০০৮ সালে ঢাকা-১৭ আসনে প্রার্থী হওয়ার আগ্রহ প্রকাশ করেছিলেন সাবেক সামরিক শাসক ও জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান এইচ এম এরশাদ। মহাজোটের স্বার্থে তাঁকে আসনটি ছেড়ে দিতে বাধ্য হয় আওয়ামী লীগ। এরশাদ তখন সংসদ সদস্য নির্বাচিত হন বিএনপির নেতা ও আরেক সাবেক সেনা কর্মকর্তা প্রয়াত হান্নান শাহকে হারিয়ে।

২০১৪ সালে বিএনপির বর্জনের মধ্যে অনুষ্ঠিত নির্বাচনে এরশাদ পুনরায় এই আসন থেকে মনোনয়ন চান। তবে শেষ মুহূর্তে আওয়ামী লীগের সঙ্গে থাকা না–থাকা নিয়ে নাটকীয়তার মধ্যে তাঁর প্রার্থিতা বাতিল হয়। বিএনএফ নামের একটি অপরিচিত দলের প্রধান আবুল কালাম আজাদ তখন নির্বাচিত হন। সে সময় ক্ষমতাসীনদের সমর্থন পেয়েছিলেন তিনি।

সর্বশেষ নির্বাচনে প্রয়াত চিত্রনায়ক ফারুক আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে জয়ী হন। তিনি বিএনপির নেতৃত্বাধীন ২০–দলীয় জোটের প্রার্থী আন্দালিব রহমান পার্থকে পরাজিত করেছিলেন।