জালাল আহমদ, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

গণিতের প্রতি আগ্রহ সৃষ্টি, গণিত ভীতি দূর করা এবং সর্বোপরি গণিতকে জনপ্রিয় করার নিমিত্তে বাংলাদেশ গণিত সমিতি ২০০৯ সাল থেকে স্নাতক পর্যায়ে গণিত অলিম্পিয়াড আয়োজন করে আসছে, যেখানে অংশগ্রহণকারীরা গাণিতিক দক্ষতা ও বিশ্লেষণের পারঙ্গমতা প্রদর্শনের সুযোগ পেয়ে থাকেন।

বাংলাদেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা সুপ্ত মেধা বিকাশের সুযোগ করে দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ গণিত সমিতির তত্ত্বাবধানে ও এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড দেশের ৮ টি অঞ্চলের মধ্যে ৬টি অঞ্চল যথাক্রমে ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর ও সিলেট অঞ্চলে গতকাল ২৫ নভেম্বর (২০২২ ইং ), তারিখ সকাল ৯:০০টায় একযোগে উদ্বোধন করা হয়।

ঢাকা দক্ষিণ অঞ্চলের অলিম্পিয়াড অনুষ্ঠিত হয় বুয়েটের গণিত বিভাগে। উদ্বোধন করেন বাংলাদেশ গণিত সমিতি সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ শহীদুল ইসলাম। উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অলিম্পিয়াড কমিটির সভাপতি অধ্যাপক ড. মোঃ মনিরুল আলম সরকার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোঃ মোবারক হোসেন, অধ্যাপক ড. অমূল্য চন্দ্র মন্ডল ও বুয়েটের অধ্যাপক ড. আব্দুল হাকিম খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, প্রফেসর ড. খন্দকার ফরিদ উদ্দিন আহমেদ।

ঢাকা উত্তর অঞ্চলের অলিম্পিয়াড অনুষ্ঠিত হয় ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ। উদ্বোধন করেন প্রকৌশল, প্রযুক্তি ও বিজ্ঞান অনুষদের ডিন ড. মেহেদী হাসান। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ গণিত সমিতির সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ বাবুল হাসান, অধ্যাপক ড. হাবিব বিন মোজাফ্ফর ও ড. রিফাত আরা রউফ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, প্রফেসর ড. মোহাম্মদ মোস্তফা কামাল।

সিলেট অঞ্চলের অলিম্পিয়াড অনুষ্ঠিত হয় সিলেটের নর্থ ইস্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ। উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস। আরও উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সাজেদুল করিম, অধ্যাপক ড. রাশেদ তালুকদার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক এস এম সোহেল রানা।

রাজশাহী অঞ্চলের অলিম্পিয়াড অনুষ্ঠিত হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগে।
উদ্বোধন করেন উপাচার্য ড. গোলাম সাব্বির সাত্তার। আরও উপস্থিত ছিলেন প্রো-উপাচার্য ড. সুলতানুল ইসলাম, অধ্যাপক ড. হুমায়ন কবির ও অধ্যপক ড. সুব্রত কুমার সাহা। এতে সভাপতিত্ব করবেন অধ্যাপক নাছিমা আক্তার।

চট্টগ্রাম অঞ্চলের অলিম্পিয়াড অনুষ্ঠিত হয় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। উদ্বোধন করেন তড়িৎ ও যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মসিউল আলম সভাপতিত্ব করেন, অধ্যাপক ড. তাহমিনা আক্তার।

রংপুর অঞ্চলের অলিম্পিয়াড অনুষ্ঠিত হয় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। সভাপতিত্ব করেন, অধ্যাপক ড. তাজুল ইসলাম।

একটি বর্ণাঢ্য র‌্যালির ক্যাম্পাস প্রদক্ষিণের মাধ্যমে উদ্ভোধনী পর্ব সমাপ্ত হয়।

৬টি অঞ্চলে সকাল ১০:০০টা থেকে দুপুর ১২:০০টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়।
সমাপনী সেশন শুরু হয় ২.৩০টায় ।গণিত বিষয়ক প্রশ্নোত্তর পর্বের তাৎক্ষণিক জবাব দেন দেশবরেণ্য গণিতজ্ঞবৃন্দ।
বিকেলে ফলাফল ও পুরস্কার বিতরণ করা হয়।
উল্লেখ্য, বরিশাল ও খুলনা অঞ্চল ২ ডিসেম্বর ২০২২ তারিখে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ গণিত সমিতির উদ্যোগে আগামী ২৩ ডিসেম্বর, ২০২২ ইং তারিখে জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড এর চ‚ড়ান্ত পর্ব ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে অনুষ্ঠিত হতে যাচ্ছে।
প্রত্যেক অঞ্চলের শ্রেষ্ঠ ১০ জন করে সর্বমোট ৮০ জন প্রতিযোগীর অংশগ্রহণে উক্ত অলিম্পিয়াডের চূড়ান্ত পর্ব আগামী ২৩ ডিসেম্বর, ২০২২ ইং তারিখ ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে অনুষ্ঠিত হবে। চ‚ড়ান্ত পর্বের শ্রেষ্ঠ ১০ জন প্রতিযোগীকে সার্টিফিকেট, ক্রেষ্ট ছাড়াও আর্থিক পুরস্কার প্রদান করা হবে।

উল্লেখ্য যে, ১৯৭২ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশ গণিত সমিতি এদেশে গণিতের প্রচার, প্রসার ও উৎকর্ষ সাধনে নিয়োজিত একমাত্র অলাভজনক সংস্থা।