জালাল আহমদ, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলী খানের মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন।

আজ ০৯ সেপ্টেম্বর ২০২২ শুক্রবার এক শোকবাণীতে উপাচার্য বলেন, ড. আকবর আলী খান ছিলেন একজন বিশিষ্ট অর্থনীতিবিদ ও বুদ্ধিজীবী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রাক্তন এই শিক্ষার্থী বর্ণাঢ্য জীবনের অধিকারী ছিলেন। অত্যন্ত সততা ও দক্ষতার সাথে তিনি প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। বাংলাদেশের ইতিহাস, সমাজ ও অর্থনীতি বিষয়ে যেসকল গ্রন্থ তিনি রচনা করেছেন, তা বিশ্ববিদ্যালয় ও গবেষকদের কাছে মৌলিক ও অকাট্য দলিল হিসেবে বিবেচিত। অসংখ্য গ্রন্থের রচয়িতা ছাড়াও কলামিস্ট হিসেবে তাঁর সুখ্যাতি রয়েছে। মুজিবনগর সরকারের একজন কর্মকর্তা হিসেবে তিনি মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে অসামান্য অবদান রেখেছেন। বহুমাত্রিক ব্যক্তিত্বের অধিকারী এই গুণী মানুষ দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখার জন্য দেশবাসীর কাছে স্মরণীয় হয়ে থাকবেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

উল্লেখ্য, ড. আকবর আলী খান গতকাল ০৮ সেপ্টেম্বর ২০২২ বৃহস্পতিবার রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর।