মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজারের টেকনাফ থানার বরখাস্ত হওয়া ওসি প্রদীপ কুমার দাশ ও তাঁর স্ত্রী চুমকি কারন’র বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) এর দায়ের করা মামলার রায় আগামী ২৭ জুলাই বুধবার ঘোষনা করা হবে। সোমবার ১৮ জুলাই চট্টগ্রামের বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মুনসি আবদুল মজিদ রায়ের জন্য এই তারিখ ধার্য করেন।

চট্টগ্রামের বিভাগীয় বিশেষ জজ আদালতের দায়িত্বশীল সুত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

২০২০ সালের ২৩ আগস্ট দুদক চট্টগ্রাম সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন বাদী হয়ে প্রদীপ ও তাঁর স্ত্রী চুমকির বিরুদ্ধে দুর্নীতির মাধ্যমে সম্পত্তি অর্জনের মামলাটি দায়ের করেন। গত বছরের ২৬ জুলাই প্রদীপ ও চুমকির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক। একই বছরের ১৫ ডিসেম্বর দুজনের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে বিচারকাজ শুরু হয়।

এ মামলায় আদালতে সোমবার ১৭ জুলাই আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়। আসামি প্রদীপ কুমার দাশ ও তাঁর স্ত্রী চুমকি কারণকে নির্দোষ দাবি করে যুক্তিতর্ক উপস্থাপন করেন তাঁদের আইনজীবী। পরে আদালত রায় ঘোষণার তারিখ ধার্য করেন।

যুক্তিতর্ক শুনানির জন্য সোমবার প্রদীপ ও চুমকিকে কারাগার থেকে চট্টগ্রামের বিভাগীয় বিশেষ জজ আদালতে হাজির করা হয়। শুনানি শেষে তাদের কড়া নিরাপত্তার মধ্য দিয়ে আবার কারাগারে নিয়ে যাওয়া হয়।

এ মামলায় দুদকের পক্ষ থেকে গত ২০ জুন আসামিদের অবৈধ সম্পদ অর্জনের তথ্য আদালতে উপস্থাপন করা হয়। শুনানিতে আসামি প্রদীপ কুমার দাশ ও তাঁর স্ত্রী চুমকি কারণের সর্বোচ্চ শাস্তি চেয়েছে দুদক। দুদকের আইনজীবী অ্যাডভোকেট মাহমুদুল হক এই তথ্য জানিয়েছেন।

২০২০ সালের ৩১ জুলাই টেকনাফের মেরিন ড্রাইভ সড়কের বাহারছড়া তল্লাশিচৌকিতে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান। এই হত্যা মামলায় প্রদীপ কুমার দাশ সহ তিনজনের মৃত্যুদন্ড ও ছয়জনের যাবজ্জীবন কারাদন্ড হয়েছে। গত ৩১ জানুয়ারি এই রায় দেন কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল।