সিবিএন ডেস্ক:
ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) অধীনে ফাজিল শ্রেণির কয়েকটি শিক্ষাবর্ষের পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২০ অক্টোবর। সকাল ১০ টা থেকে দুপুর ২টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রোববার (৩ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) এ কে আজাদ লাভলু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২০ সেপ্টেম্বর প্রচারিত সময়সূচি বাতিল করে সংশোধিত সময়সূচি অনুযায়ী ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আওতাধীন ২০১৩-১৪ ও ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ফাজিল স্নাতক তৃতীয় বর্ষ (অনিয়মিত) পরীক্ষা-২০১৮, ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ফাজিল স্নাতক চতুর্থ বর্ষ পরীক্ষা-২০১৭, ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ফাজিল স্নাতক চতুর্থ বর্ষ পরীক্ষা-২০১৮ এবং ২০১২-১৩ শিক্ষাবর্ষের ফাজিল স্নাতক চতুর্থ বর্ষ (মানোন্নয়ন) পরীক্ষা-২০১৬ অনুষ্ঠিত হবে। এসব পরীক্ষা ২০ অক্টোবর থেকে শুরু হয়ে শেষ হবে ২৯ নভেম্বর। তবে বিশেষ প্রয়োজনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ সময়সূচি পরিবর্তন করতে পারবেন।

পরীক্ষা শুরু হওয়ার কমপক্ষে সাতদিন আগে সংশ্লিষ্ট কেন্দ্রের আওতাধীন স্ব-স্ব প্রতিষ্ঠান থেকে পরীক্ষার্থীরা প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন। কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ব্যতীত অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ব্যবহার করতে পারবেন না। মৌখিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই স্মারকলিপি ব্যবহার করতে হবে। তবে সকল বিষয়ের মৌখিক পরীক্ষার তারিখ পরবর্তীতে জানানো হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১২-১৩ শিক্ষাবর্ষের পরীক্ষায় দীর্ঘ ৯ বছর, ২০১৩-১৪ শিক্ষাবর্ষের আট বছর এবং ২০১৪-১৫ শিক্ষাবর্ষের পরীক্ষায় সাত বছর পর বসতে যাচ্ছেন শিক্ষার্থীরা। এ পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের চারবছর মেয়াদী ফাজিল স্নাতক (সম্মান) কোর্স সম্পন্ন করবে।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) আবুল কালাম আজাদ (লাভলু) বলেন, গত বছরেই পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারীর কারণে সরকারি নির্দেশনা না থাকায় পরীক্ষা শুরু করতে পারিনি। পরীক্ষার রুটিন দেওয়া হয়েছে।