নিজস্ব প্রতিবেদক:
মাদক সেবনে বাঁধা দেওয়ায় শহরের ক্যাংপাড়ার চেন্দামেজু বৌদ্ধ বিহার ও আশপাশের বাড়িঘরে হামলা ও ভাংচুরের অভিযোগ পাওয়া গেছে। এসময় শিশুসহ ৩ জন আহত হয়। পুলিশ ঘটনাস্থল থেকে একজনকে আটক করেছে। বুধবার বিকালে এ ঘটনা ঘটে।

জানা গেছে, দীর্ঘদিন ধরে বৌদ্ধ বিহার এলাকায় দিনরাত সন্ত্রাসী কর্মকাণ্ড, কিশোর গ্যাং ও বখাটের আড্ডা, মাদক সেবন এবং মাদক বেচাকেনার নিরাপদ আস্তানা হিসেবে গড়ে উঠেছে। এ নিয়ে খুনোখুনির ঘটনাও ঘটেছে। এতে উদ্বিগ্ন এলাকার মানুষ। সর্বশষ বুধবার বিকালে বিহার এলাকায় আয়াতুল্লাহ নামে এক কিশোরকে মাদক সেবনে বাঁধা দেয় উম্যো থেন রাখাইন। এতে ক্ষিপ্ত হয়ে ইট দিয়ে তাঁর মাথা ফেটে দেয় ওই মাদকসেবি।

পরে এলাকার লোকজন তাঁকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। এসময় হামলাকারীকে ধরে জরুরি পরিষেবা ৯৯৯ কল দিয়ে পুলিশের হাতে তুলে দেয় এলাকাবাসী। এ ঘটনার জেরে আয়াতুল্লার সঙ্গী সম্পদ, ফাহিম, জয়াসহ ২০—৩০ জন যুবক চেন্দামেজু বৌদ্ধ বিহারের গেইটের তালা ভেঙ্গে ভেতরে প্রবেশ করে। এসময় তাঁরা লোহার রড ও লাঠিসোটা নিয়ে চেন্দামেজু বৌদ্ধ বিহার ও আশপাশের বাড়িঘরে হামলা—ভাংচুর চালায়। এসময় বিহারে অবস্থান করা ক্য চিন হ্লা নামের এক বয়োবৃদ্ধকে বেধড়ক মারধর করা হয়। পরে খবর পেয়ে সদর মডেল থানার ওসি মো. রফিকুল ইসলামের নেতৃত্বে ঘটনাস্থলে ছুটে যায় পুলিশ। তাৎক্ষণিক হামলাকারীদের গ্রেফতারে অভিযান চালানো হয়।

এদিকে এই হামলার ঘটনায় রাখাইন সম্প্রদায়ের মানুষের মাঝে আতংক বিরাজ করছে। এখনো তারা পরিবার পরিজন নিয়ে নিরাপত্তাহীনতায় ভূগছে। তাদের দাবি বৌদ্ধ বিহার ও বাড়িঘরে হামলাকারীদের দ্রুত গ্রেফতার করে বিচারের আওতায় আনার।

এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে মামলা করার প্রস্তুতি চলছে।