বান্দরবান প্রতিনিধি:

বান্দরবানের লামা রাবার ইন্ডাস্ট্রিজ লিমিটেডদের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে- প্রাইভেট খাতে বিনিয়োগ বাধাগ্রস্থ করতে তৃতীয় পক্ষের উস্কানীতে কিছু সংখ্যক পাহাড়ি মানুষ তাদের বিরুদ্ধে চক্রান্ত শুরু করেছে।

সোমবার (১০ অক্টোবর) বান্দরবান প্রেসক্লাবে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে কোম্পানির চেয়ারম্যান সৈয়দ মোয়াজ্জেম হোসেন এ অভিযোগ করেন।

সৈয়দ মোয়াজ্জেম হোসেন বলেন, বাণিজ্যিক রাবার চাষের জন্য সরকারের কাছ থেকে প্রতিজন ২৫ একর করে ৬৪ জন বিনিয়োগকারীর মোট ১৬০০ একর পাহাড়ি ভূমিকে একটি কোম্পানির আওতায় নিয়ে ২০১৩ সালে রাবার চাষ শুরু করে লামা রাবার ইন্ডাস্ট্রিজ লিমিটেড। সে সময়ে দু’টি পাহাড়ি পরিবার তাদের লীজের ভূমিতে ঘর বেঁধে থাকা শুরু করলে মানবিক কারণে তাদেরকে সেখান থেকে উঠিয়ে দেয়া হয়নি। এরপর গত কয়েকবছরে একে একে ৩৬টি পরিবার সেখানে জোর জবরদস্তি করে বসবাস করছে।
লামা রাবার ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর চেয়ারম্যান সৈয়দ মোয়াজ্জেম হোসেন বলেন, কয়েকটি এনজিও সরলপ্রাণ পাহাড়িদের উস্কানি দিয়ে আমাদের বিরুদ্ধে ঢাকায় প্রেস কনফারেন্স করাচ্ছে। আমাদের বিরুদ্ধে উচ্চ আদালতে মামলা করাচ্ছে।
তিনি বলেন, আমরা তো এখানে কারোর সাথে দ্বন্দ্ব করতে আসিনি। প্রচলিত আইনী বিধানে জমি লীজ নিয়ে আর্ন্তজাতিক পণ্য হিসেবে স্বীকৃত রাবার চাষ ও উৎপাদন করে দেশের বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের পাশাপাশি বিকল্প কর্মসংস্থান সৃষ্টির জন্য বিনিয়োগ করতে এসেছি। কিন্তু একটি তৃতীয় পক্ষ উস্কানী দিয়ে আমাদের বিরুদ্ধে হত্যা প্রচেষ্টার মামলা করে সামাজিকভাবে হেয় করাচ্ছে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, বিষয়টি মীমাংসার জন্য জেলা প্রশাসকের উদ্যোগে ডাকা ত্রিপক্ষীয় সভায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি নিজেও সমাধানের চেষ্টা করেছেন। কিন্তু বিরুদ্ধাচরণকারীরা তাতে সম্মত হয়নি।