সম্পর্ক ভেঙে যাওয়ার সময় হয়তো দুই পক্ষেরই তিক্ত অভিজ্ঞতা তৈরি হয়। একজন আরেকজনের কাছ থেকে মুক্তি পেতে চান। অনেকদিন পরে দেখা যায়, যে কারণে সম্পর্ক ভেঙে গিয়েছিল সেই কারণ হয়তো খুবই ঠুনকো বা অপ্রাসঙ্গিক। তখন মনে হতে পারে, ইশ্ যদি সম্পর্কটা ঠিক করা যেত। অন্তত ভুলগুলো ভেঙে যাক। বিষয়টা পরিষ্কার থাকুক।

আজ ১০ সেপ্টেম্বর, ভেঙে যাওয়া সম্পর্ক জোড়া লাগানোর দিন, ইন্টারন্যাশনাল মেক–আপ ডে।

তবে, কবে কীভাবে দিবসটির চল হয়েছে তা জানা অজ্ঞাত। তাতে কী! এমন একটি সুন্দর দিন কিন্তু পালন করা যেতেই পারে। আত্মীয়পরিজন, বন্ধুবান্ধব কিংবা সহকর্মী- কার সঙ্গে সম্পর্কে চিড় ধরেছে? একেবারেই সম্পর্ক ভেঙে গেছে কারও সঙ্গে? তাতে কার কতটুকু দোষ ছিল, আপনার দায় কতটুকু, এসব ভাবনা না হয় থাক।

 

সম্পর্ক নষ্ট হওয়ার ক্ষত যতটা যন্ত্রণাদায়ক, সম্পর্ক ঠিক হয়ে যাওয়ার আনন্দ ঠিক ততটাই। সেই আনন্দ ভাগাভাগি করে নিয়ে অতীতের সব খারাপ অভিজ্ঞতা ভুলে যান। সব শেষ প্রত্যেকটা মানুষই চান পৃথিবীটা সুন্দর হোক। মানুষের হোক। এ জন্যই এতো আয়োজন। যদি সবার চাওয়া হয় সুন্দর পৃথিবীর তবে, দূরত্ব কেন?

আগ বাড়িয়ে হাত বাড়িয়ে দিন। তিক্ত অতীত ভুলে জড়িয়ে ধরুন। সম্পর্ক ভাঙায় যার ভূমিকা যতটুকুই থাক, জোড়া লাগানোয় মূল ভূমিকা আপনারই হোক।