চট্টগ্রাম প্রতিনিধিঃ

বাংলাদেশের বৃহত্তর মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন বিএইচআরএফ এর মহাসচিব নির্বাচিত হয়েছেন বিশিষ্ট আইনবিদ, মানবাধিকার সংগঠক, কলামিস্ট ও সুশাসন কর্মী এডভোকেট জিয়া হাবীব আহসান ।

সম্প্রতি (গত ০৮/১০/২২ শনিবার) চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে অনুষ্ঠিত মানবাধিকার শাখা প্রতিনিধি ও কর্মী সম্মেলনে প্রধান অতিথি সংগঠনের চেয়ারপারসন মানবাধিকার নেত্রী এডভোকেট এলিনা খান সর্বসম্মতভাবে এ সিদ্ধান্ত ঘোষনা করেন । শাখা প্রতিনিধিরা নব নির্বাচিত মহাসচিবকে আন্তরিকভাবে সংবর্ধিত করেন ।

উল্লেখ্য যে, এডভোকেট জিয়া হাবীব আহসান দীর্ঘ প্রায় ৩০ বছর যাবৎ মানবাধিকার ফিল্ডে কাজ করছেন এবং বহু চাঞ্চল্যকর ঘটনা তদন্ত ও মামলা পরিচলনায় তিনি ও তাঁর টিম ব্যাপক ভূমিকা পালন করে আসছে ।

তিনি এডভোকেট এলিনা খান এর সহযোদ্ধা হিসেবে সারা দেশে একটি শক্তিশালী মানবাধিকার নেটওয়ার্ক গড়ে তোলেন। তিনি বিএইচআরএফ- এর পরিচালক অর্গানাইজেশন এর দায়িত্ব পালন – এর পাশাপাশি সংস্থায় চট্টগ্রাম চ্যাপ্টার- এর সভাপতির দায়িত্ব পালন করে আসছেন ।

তিনি মার্কিন যুক্তরাষ্ট্র সরকার ও সিঙ্গাপুর পুলিশের আমন্ত্রণে এবং নেপাল, ইউরোপ সহ বিভিন্ন দেশে মানবাধিকার বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ ও সেমিনারে অংশ গ্রহন করেন । প্রায় ১২ টির মতো মানবাধিকার বিষয়ক পুস্তক তিনি রচনা করেন ও প্রেস মিডিয়া সহ স্কুল কলেজে মানবাধিকার সচেতনতা সৃষ্টিতে অনবদ্য ভূমিকা পালন করে আসছেন । তাঁর এ নতুন ও গুরুত্বপূর্ণ দায়িত্ব প্রাপ্তিতে বিএইচআরএফ প্যানেল এডভোকেট বৃন্দ ও শাখা প্রতিনিধিগণ তাঁকে ফুলেল শুভেচ্ছা জানান এবং তাঁর সুস্থতা সহ এডভোকেট এলিনা খান ও তাঁর নেতৃত্বে সার্বিকভাবে মানবাধিকার অঙ্গনে ব্যাপক সাফল্য কামনা করেন।

নব নির্বাচিত মানবাধিকার মহাসচিব এড জিয়া হাবীব আহ্সান- এতে তার প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, ‘সমাজ থেকে সকল প্রকার বৈষম্য দূরীকরণে সারা দেশে একটি দক্ষ প্রশিক্ষিত মানবাধিকার নেটওয়ার্ক গড়ে তোলা হবে ইন শা আল্লাহ।

মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস্ ফাউন্ডেশন – বিএইচআরএফ আয়োজিত উক্ত সম্মেলনে বৃহত্তর চট্টগ্রাম, তিন পার্বত্য জেলা, কক্সবাজার, কুমিল্লা, ঢাকা,নোয়াখালী, ফেনী, লক্মীপূর সহ সারা দেশের বিভিন্ন শাখা প্রতিনিধি সহ বিপুল সংখ্যক কর্মীরা উপস্থিত ছিলেন ।

নব নির্বাচিত মহাসচিবকে অদ্য সোমবার দুপুর ২টায় বার এসোসিয়েশন ভবনের ৮০ নং চেম্বারে এডভোকেট সুনীল কুমার সরকার এর সভাপতিত্ত্বে এক অনাড়ম্বর সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয় ।

নব নিযুক্ত মহাসচিবের সাফল্য কামনা করে বক্তব্য রাখেন এডভোকেট সুনীল কুমার সরকার, এডভোকেট সৈয়দ আনোয়ার হোসেন, এডভোকেট সৈয়দ মোহাম্মদ হারুন ও এডভোকেট এ এইচ এম জসিমউদদীন, এডভোকেট মোঃ আবুল খায়ের, এডভোকেট প্রদীপ আইচ দিপু, এডভোকেট মোঃ সাইফুদ্দিন খালেদ, এডভোকেট মোঃ হাসান আলী, এডভোকেট সেলিনা হুদা, হাসান আল বান্না, কে এম শান্তনু চৌধুরী, এডভোকেট মোঃ বদরুল হাসান, এডভোকেট খুশনুদ রাইসা ঊশিকা, রিদুয়ানুল করিম নাভিল, এডভোকেট জিয়া উদ্দিন আরমান, ফটো সাংবাদিক এরশাদুল আলম ও নজরুল হোসেন শুকরিয়া প্রমুখ ।