বেটিং অ্যাপ কেলেঙ্কারিতে নাম জড়াল বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক এমপি শাকিব আল হাসানের। তবে সরাসরি নয়। নাম জড়িয়েছে তাঁর বোন জান্নাতুল হাসানের। সর্বভারতীয় একটি সংবাদমাধ্যমের দাবি, ‘ইলেভেনউইকেট ডট কম’ নামের একটি অনলাইন বেটিং (বাজি ধরা) অ্যাপে বিনিয়োগ করেছেন শাকিবের ছোট বোন।

২০২৩ সালের সেপ্টেম্বরে মহাদেব বেটিং অ্যাপ নামক একটি অনলাইন গেমিং প্ল্যাটফর্মের মাধ্যমে বিপুল আর্থিক দুর্নীতির খোঁজ পায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এই কেলেঙ্কারির তদন্তে দেশের একাধিক খ্যাতনামীর নাম উঠে আসে। সম্প্রতি সেই ঘটনায় গ্রেফতার হয়েছেন দুই ব্যবসায়ী গিরিশ তালরেজা এবং সুরুজ চোখানি। ইডি সূত্রে জানা গিয়েছে, চোখানি কাঠমান্ডুর একটি ক্যাসিনোয় ৪০ কোটি টাকা বিনিয়োগ করেছিলেন। পাশাপাশি, তিনি বাংলাদেশের ‘ইলেভেনউইকেট ডট কম’ নামের একটি বেটিং অ্যাপেও বিনিয়োগ করেন। অভিযোগ, এই বিনিয়োগে অংশীদার ছিলেন শাকিবের বোন জান্নাতুল। নতুন বিতর্ক সামনে আসার পর শাকিব বা তাঁর বোনের কোনও প্রতিক্রিয়া জানা যায়নি। বাংলাদেশের সংবাদমাধ্যমেও এই খবর গুরুত্ব সহকারে প্রকাশ করা হয়েছে।

বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার হিসাবে বিবেচনা করা হয় শাকিবকে। যদিও বার বার তিনি বিতর্কে জড়িয়েছেন। স্পট ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি) জানাননি তিনি। সে জন্য ২০১৯ সালের অক্টোবরে এক বছরের জন্য শাকিবকে নির্বাসিত করেছিল আইসিসি। ২০২২ সালে একটি বেটিং সংস্থার সংবাদমাধ্যমের সঙ্গে চুক্তি করে বিতর্কে জড়িয়েছিলেন শাকিব। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের চাপে শেষ পর্যন্ত সেই চুক্তি বাতিল করতে বাধ্য হয়েছিলেন শাকিব।

– আনন্দবাজার