সৌদি আরবের মক্কায় নির্মিত বিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত মসজিদ নামাজের জন্য খুলে দেয়া হয়েছে। মসজিদটি বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত কোনো ঝুলন্ত ‘প্রার্থনার স্থান’ হিসেবে গিনিজ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছে।

গালফ নিউজ জানিয়েছে, সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১ হাজার ৫৮৪ ফুট উঁচুতে তৈরি করা মসজিদটি থেকে কাবা শরীফ ও মক্কার অন্যান্য ধর্মীয় স্থাপনার সৌন্দর্য্য উপভোগ করা যায়। কাবা শরীফের পাশেই অবস্থিত জাবাল ওমর মক্কা হোটেলকে যুক্ত করা ঝুলন্ত ব্রিজের মধ্যে তৈরি করা হয়েছে মসজিদটি। এটি শুধুমাত্র একটি ইঞ্জিনিয়ারিং কীর্তি নয়। পাশাপাশি আধুনিক স্থাপত্যের একটি অসাধারণ নিদর্শনও।

সর্বাধুনিক প্রযুক্তি এবং বিশেষভাবে ডিজাইন করা যন্ত্রাংশ দিয়ে এই ব্রিজটি প্রথমে মাটি থেকে ১ হাজার ২৩ ফুট উঁচুতে তৈরি করা হয়েছিল। পরে এটি ১ হাজার ৫৮৪ ফুট উঁচুতে নির্ধারিত স্থানে স্থাপন করা হয়। স্টিলের তৈরি ব্রিজটির ওজন ৬৫০ টন। এটির মাধ্যমে হোটেলটির দুইটি ভবনের ৩৬ থেকে ৩৮ তলাকে একসঙ্গে যুক্ত করা হয়েছে।

জানা গেছে নামাজের এ স্থানটি ৫৫০ স্কয়ার মিটার প্রশস্ত। যেখানে একসঙ্গে ৫২০ জন নামাজ পড়তে পারবেন। মসজিদটির ভেতর আরব ও ইসলামিক সংস্কৃতি ফুটিয়ে তোলা হয়েছে। ফজরের নামাজের সময় মুসল্লিরা মসজিদটির ভেতর থেকে মক্কার সূর্যোদয়ের দৃশ্যও উপভোগ করতে পারবেন। এছাড়া সূর্যাস্তের সৌন্দর্য্যও এখান থেকে খুব সুন্দরভাবে উপভোগ করা যাবে।