জে. জাহেদ, চট্টগ্রাম প্রতিনিধি:

চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় ‘মডার্ণ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশন’টি আগামী শনিবার (২৩ সেপ্টেম্বর) সকালে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন চট্টগ্রাম-১৩ আসনের সাংসদ ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

এ উপলক্ষ্যে ইতোমধ্যে স্টেশনটি ডেমো ট্রেনিং সম্পন্ন করেছেন। সরেজমিনে গিয়ে আরও দেখা যায়, উদ্বোধনের অপেক্ষায় থাকা ফায়ার স্টেশন চত্বরে চলছে সাজসজ্জার কাজ। ব্যস্ত সময় পার করছেন কর্মকর্তা-কর্মচারীরা।

ফায়ার স্টেশন সূত্রে জানা যায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অধীন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর কর্তৃপক্ষ বাস্তবায়নাধীন ‘১১টি মডার্ণ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন’ শীর্ষক প্রকল্পের আওতায় ফায়ার সার্ভিস স্টেশনটি বাস্তবায়ন করেন গণপূর্ত অধিদপ্তর চট্টগ্রাম-২। নির্মাণে কাজ করেন ঠিকাদারি প্রতিষ্ঠান ডেল্টা ইঞ্জিনিয়ার্স এন্ড কনসোর্টিয়াম লিমিটেড।

কর্ণফুলী উপজেলার শিকলবাহা ইউনিয়নের বীর মুক্তিযোদ্ধা আখতারুজ্জামান চৌধুরী ওয়াই জংশন এলাকায় রাস্তার পাশে ১ দশমিক শূন্য দুই একর জায়গায় আধুনিক ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশনটি নির্মাণ করা হয়। ৪ তলা বিশিষ্ট আর্কিটেকচারাল ডিজাইনে নির্মাণ করা ফায়ার সার্ভিস স্টেশনটির প্রথম ও দ্বিতীয় তলায় অফিস কক্ষের জন্য প্রস্তুত করা হয়েছে। এছাড়া তৃতীয় ও চতুর্থ তলায় আবাসনের জন্য ব্যবস্থা করা হয়েছে। রয়েছে চতুর পাশে দেয়াল।

এ স্টেশনে যুক্ত হবে বিশ্বসেরা ল্যাডার। যার দৈর্ঘ্য ৬৮ মিটার লম্বা। সংক্ষেপ নাম টেবিল টার্ন ল্যাডার (টিটিএল)। থাকবে ৬ তলা পর্যন্ত অগ্নিনির্বাপণ ও উদ্ধার অভিযান পরিচালনার জন্য ৮৮ দশমিক ৫ ফুট লম্বা স্নোরকেল ল্যাডার, ৫৪ মিটার লম্বা ভিমা ও স্কাই লিফট এবং হাজমত টেন্ডার। এছাড়াও স্টেশনে ১টি পানিবাহী গাড়ি, ২টি টোয়িং ভেহিক্যাল, ১টি লাইটিং ইউনিট, ১টি এ্যাম্বুলেন্স, ৪টি ফায়ার পাম্প এবং ২৭ থেকে ৩৫ টি জন সদস্য নিয়োগ করা হয়েছে।

চট্টগ্রাম গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী জহির রায়হান বলেন, ‘২০২১ সালের জানুয়ারিতে মর্ডান ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স কর্ণফুলীর স্টেশনটির কাজ শুরু হয়েছিল। গত এক মাস আগে তার শেষ হয়েছে। ১০ কোটি ৫০ লাখ ব্যয়ে নির্মিত স্টেশনটি এখন উদ্বোধনের পালা।’

চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপ-পরিচালক মো. আব্দুল হালিম বলেন, ‘কর্ণফুলীর মর্ডান ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশনটি কর্ণফুলীসহ আশেপাশের শিল্প অঞ্চলে অগ্নি নির্বাপণের জন্য অত্যন্ত কার্যকরী হবে। শনিবার মাননীয় ভূমিমন্ত্রী এটি উদ্বোধন করবেন। এ জন্য আমাদের ডেমো ট্রেনিং ও শেষ হয়েছে। বলা যায়, উদ্বোধনের জন্য সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। ফায়ার স্টেশনের সকল সরঞ্জামাদি স্টেশনে পৌঁছেছে। জনবলও নিয়োগ দেয়া হয়েছে। উদ্বোধনের পর রবিবার থেকে কর্ণফুলী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের কার্যক্রম শুরু হবে।’

উল্লেখ্য, ২০২০ সালের ৯ নভেম্বর কর্ণফুলী উপজেলায় ‘মডার্ন ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশন’ নির্মাণে শিকলবাহা ওয়াই ক্রসিং এলাকায় প্রস্তাবিত জায়গা পরিদর্শন করেছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ শহীদ আতাহার হোসেন।

কর্ণফুলীবাসীর দীর্ঘদিনের স্বপ্ন ছিল একটি নিজস্ব ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন তৈরি। কেননা কোন তাৎক্ষণিক ভয়াবহ দুর্ঘটনা হলে শহরের কালামিয়া বাজার হতে ফায়ার সার্ভিস আসতে আসতে অনেক ক্ষতি হয়ে যায়।