জালাল আহমদ, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত কক্সবাজার জেলার প্রাচীন জনপদ দ্বীপবেষ্টিত কুতুবদিয়া উপজেলার শিক্ষার্থীদের সামাজিক সংগঠন “দ্বীপশিখা” কতৃক আয়োজিত ‘নবীনবরণ, কৃতী সংবর্ধনা ও ইফতার মাহফিল’ অনুষ্ঠিত হয়েছে।

আজ ৮ এপ্রিল (২০২৩) শনিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোকাররম ভবনের ফার্মেসী লেকচার থিয়েটারে অনুষ্ঠিত এই নবীনবরণ ও ইফতার মাহফিল ঢাকায় বসবাসরত কুতুবদিয়ারবাসীদের মিলনমেলায় পরিণত হয়।
নবীন ও প্রবীণদের পাশাপাশি অনার্স ও মাস্টার্স শেষ করে চাকরি জীবনে যারা পদার্পণ করেছেন, তাদেরও সরব উপস্থিতি ছিল।

শিক্ষার্থীদের জন্য অনুপ্রেরণামূলক বক্তব্য দিয়ে জ্ঞানগর্ভ আলোচনা করেন দ্বীপশিখায় আমন্ত্রিত অতিথিরা।কুতুবদিয়ার কৃতিসন্তান বাংলাদেশ সরকারের সাবেক সচিব আ.ম.ম নাসির উদ্দীন বলেন, “কুতুবদিয়ার অসংখ্য শিক্ষার্থী এত চ্যালেঞ্জ মোকাবেলা করে ঢাকা বিশ্ববিদ্যালয় সহ ঢাকার বিভিন্ন প্রতিষ্ঠানে ভর্তি হচ্ছে; এই বিষয়টা আনন্দের। আমি সচিব থাকাকালে দুই চোখের এক চোখ দিয়ে শুধু কুতুবদিয়ার কথা চিন্তা করতাম এবং আরেকটি চোখ দিয়ে সারাদেশের মানুষের কথা চিন্তা করতাম”।
স্বপ্নবাজ মেধাবীদের বিশ্ববিদ্যালয় জীবনে ভালো করার জন্য বিভিন্ন বিষয়ে সম্যক ধারণা প্রদান করেন এবং সর্বাত্মক সাহায্যের প্রতিশ্রুতি দেন।

আরেক অতিথি বাংলাদেশ সরকারের সাবেক সচিব খোরশেদ আলম চৌধুরী বলেন, “কুতুবদিয়ার শিক্ষার্থীরা বরাবরই প্রতিভার স্বাক্ষর রেখে যাচ্ছে। তাদের সামনে বিশাল চ্যালেঞ্জ, যার জন্য একটি মুহূর্ত অপব্যয় না করে এখন হতে দৃঢ়চিত্তে চেষ্টায় লেগে থাকতে হবে এবং তবেই স্বপ্নজয় সম্ভব।
বাংলাদেশ কাস্টমস এর সহকারী কমিশনার আবুল কাশেমও শিক্ষার্থীদের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ দিকনির্দেশা দেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রেজাউল করিম চৌধুরী (নির্বাহী পরিচালক, কোস্ট ফাউন্ডেশন),আলমগীর কবির (এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট, মশিউর রহমান (শিক্ষক, এমিনেন্স কলেজ) শফিকুর রিদোয়ান আরমান শাকিল (সিনিয়র সহকারী সচিব,বিসিএস প্রশাসন একাডেমি), মোমেন আকসা (সিইও, পিংকন ফ্যাশন সোর্সিং ),
মোহাম্মদ শহিদুল্লাহ,(ডিরেক্টর ,ফিন্যান্স: আহসানুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ), সংগঠনের সভাপতি শওকত আলম(সমুদ্র বিজ্ঞান, ঢাবি) ,সাধারণ সম্পাদক সাইমুল হুদা সিদ্দিকী(পরিসংখ্যান, ঢাবি প্রমুখ । অনুষ্ঠান সঞ্চালনা করেছেন মাসুদ আহমেদ।

কৃতী শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত ছিলেন এজাম উদ্দিন ,পরীক্ষক (রসায়ন), রসায়ন পরীক্ষণ উইং বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (BSTI), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র সাদ্দাম হোছাইন(সহকারী প্রকৌশলী, (যান্ত্রিক) বাংলাদেশ সিভিল সার্ভিস (সড়ক ও জনপদ),শিহাব উদ্দিন চৌধুরী (লিগ্যাল & এস্টেট অফিসার ইস্টার্ন রিফাইনারি লিমিটেড), স্ব স্ব বিভাগের ফলাফলের ভিত্তিতে দুজনকে মেধাবৃত্তি প্রদান করা হয়। বৃত্তিপ্রাপ্তরা হলেন: এজাম উদ্দিন ( স্নাতকোত্তর) শওকত আলম (স্নাতক)।