প্রেস বিজ্ঞপ্তি:

কক্সবাজার সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর পার্থ সারথি সোম এর সরকারি চাকুরি হতে অবসরোত্তর ছুটি (পিআরএল)-তে গমন উপলক্ষে কক্সবাজার সরকারি কলেজ শিক্ষক পরিষদ কর্তৃক বিদায় সংবর্ধনা প্রদান করা হয়। শিক্ষক পরিষদ মিলনায়তনে ২৯ ডিসেম্বর এ সংবর্ধনা সভা অনুষ্ঠিত হয়।

কলেজের  অধ্যক্ষ প্রফেসর কামরুল আহসান এর সভাপতিত্বে শিক্ষক পরিষদের সম্পাদক মফিদুল আলমের সঞ্চালনায় পবিত্র ধর্মগ্রন্থসমূহ হতে পাঠের মাধ্যমে উক্ত সংবর্ধনা অনুষ্ঠান শুরু হয়। এতে পবিত্র কোরআন থেকে পাঠ করেন আইসিটি বিভাগের প্রভাষক মোহাম্মদ রাশেদুল কবির, গীতা থেকে পাঠ করেন প্রাণিবিদ্যা বিভাগের প্রভাষক মধুছন্দা দেওয়ানজী, ত্রিপিটক থেকে পাঠ করেন উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক রাধু বড়ুয়া চৌধুরী।

বিদায়ী উপাধ্যক্ষ প্রফেসর পার্থ সারথি সোমের দীর্ঘ কর্মময় জীবনের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন অধ্যক্ষ প্রফেসর কামরুল আহসান। তিনি বলেন- “প্রফেসর পার্থ সারথি সোম ছিলেন অত্যন্ত বিনয়ী, সরল ও ন্যায়পরায়ণ কর্মকর্তা। তিনি তার বর্ণাঢ্য দীর্ঘ কর্মজীবনে নানা গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করেছেন। একজন জাতি গড়ার কারিগর হিসেবে তিনি যে অবদান রেখেছেন তা অতুলনীয়। তিনি ছিলেন সময় ও কর্তব্যের প্রতি অকৃত্রিম অনুগত কর্মকর্তা। আমি তাঁর অবসর জীবনে সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি।”

উপাধ্যক্ষ প্রফেসর পার্থ সারথি সোম এসময় দীর্ঘ কর্মজীবনের স্মৃতিচারণ করতে গিয়ে আবেগ আপ্লুত হয়ে পড়েন এবং এরূপ সুন্দর, আন্তরিকতাপূর্ণ অনুষ্ঠান আয়োজনের জন্য সকল শিক্ষক-কর্মকর্তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি তাঁর পরিবার পরিজন নিয়ে সুস্থ ও নিরাপদ অবসর জীবন যাপনের জন্য সকলের নিকট দোয়া কামনা করেন।

এতে আরো বক্তব্য রাখেন- রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মোঃ গিয়াস উদ্দিন, রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান বিপ্লব কান্তি পাল, ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান মোঃ হারুন অর রশীদ, ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক মুহাম্মদ উল্লাহ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আবুল মনসুর, হিসাববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক শেখ দিদারুল আলম, পদার্থবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ কাসেম, ইংরেজি বিভাগের প্রভাষক মিঠুন চক্রবর্তী, প্রাণিবিদ্যা বিভাগের প্রভাষক মধুছন্দা দেওয়ানজী, ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক উত্তম কান্তি দত্ত এবং ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক শিউলি সরকার। অনুষ্ঠানে কলেজের বিভিন্ন বিভাগীয় প্রধানসহ অন্যান্য শিক্ষকগণ সরব উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রফেসর পার্থ সারথি সোম চট্টগ্রামের মিরশরাইয়ে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৭ সনে ফুলগাজী সরকারি কলেজে পদার্থবিজ্ঞানের প্রভাষক হিসেবে যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন। ব্যক্তিগত জীবনে তিনি এক ছেলে ও এক মেয়ে সন্তানের জনক। তাঁর সহধর্মিনী রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর কোর্স সম্পন্ন করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত বিদ্যালয়ে শিক্ষকতা করেছেন, বর্তমানে তিনি একজন গৃহিণী। তাঁর একমাত্র মেয়ে স্বামীসহ অস্ট্রেলিয়ায় বসবাস করছেন এবং একমাত্র ছেলে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সায়েন্স বিষয়ে ইঞ্জিনিয়ারিং কোর্স সম্পন্ন করেছেন।