মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

পরিবেশের ক্ষতি করে পাহাড় কাটা, শর্ত ভঙ্গ, পরিবেশের ছাড়পত্র না থাকা, লাইসেন্স নবায়ন না থাকার দায়ে ২২ ব্যাক্তি ও প্রতিষ্ঠানকে ২৬ লক্ষ ৯০ হাজার টাকা জরিমানা করেছে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর। এরমধ্যে, পাহাড় কর্তনের অভিযোগে কক্সবাজারের হেলাল উদ্দিন ও কাউসারকে ১ লাখ টাকা এবং একই অভিযোগে বুলু বেগমকে ৫০ হাজার টাক জরিমানা আরোপ করা হয়েছে।

বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধন করার অভিযোগে ১৯৯৫ সালের পরিবেশ সংরক্ষণ আইনের (সংশোধিত-২০১০) এর ৭ ও ১২ নম্বর ধারার বিধান মতে পরিবেশ অধিদপ্তরে চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয় এ জরিমানা আরোপ করেছে। পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের পরিচালক মুফিদুল আলম (জ্যষ্ঠ উপসচিব) তাঁর কার্যালয়ে দীর্ঘ শুনানি শেষে বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর এ জরিমানা আরোপ করে পৃথক পৃথক আদেশ দেন।

আরোপিত জরিমানা আদায়ে ব্যর্থ হলে উল্লেখিত প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে সতর্ক করে দেওয়া হয়েছে।

চট্টগ্রাম বিভাগের আরো যেসব প্রতিষ্ঠান ও ব্যক্তিকে জরিমানা আরোপ করা হয়েছে, সেগুলো হচ্ছে-বি-বাড়িয়ার কসবার সেন্ট্রাল হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারকে নবায়ন বিহীন হাসপাতাল পরিচালনা করার দায়ে ৫০ হাজার টাকা, কুমিল্লার মমতা ব্রিকসকে ২০ হাজার টাকা, চাঁদপুরের মাহবুব চেয়ারম্যান ব্রিকসকে ২ লাখ টাকা, চাঁদপুরে রনি ব্রিক্সকে ২ লাখ টাকা, নির্মাণ ব্রিকসকে দুই লাখ টাকা, মহসিন ও ইমাম ব্রিকসকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়াও পটিয়ার মাসুদ ফিস প্রসেসিং এন্ড আইস কমপ্লেক্সকে ৫ হাজার টাকা, মাসুদ ফিস মিলকে ৫ হাজার টাকা, খাগড়াছড়ির গুইমারা শহিদুল ইসলাম ব্রিক্সকে ২ লাখ টাকা, রামগড়ের নাসির উদ্দিন ব্রিক্সকে ২ লাখ টাকা, গুইমারার শহিদুল ইসলামকে ২ লাখ টাকা, জয়নাল চেয়ারম্যান ব্রিক্সকে ২ লাখ টাকা, মংসিপ্রু চৌধুরী অপু ব্রিক্সকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

একই দিন ফটিকছড়ির ভূজপুরের একতা ব্রিক্সকে এক লাখ টাকা, জেএন ব্রিক্সকে ১ লাখ টাকা, কালাম ব্রিক্সকে ১ লাখ টাকা, আমিন ব্রিক্সকে ১ লাখ টাকা, আপন ব্রিক্সকে ১ লাখ টাকা, আমিন ব্রিক্সকে ১ লাখ টাকা, সীতাকুণ্ডের ডপ এন্ড প্লাস্টিক ইন্ড্রাস্টিজকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মুফিদুল আলম বলেন, পরিবেশের ক্ষতি করা, ছাড়পত্র বিহীন ব্রিক ফিল্ড পরিচালনা, শর্ত ভঙ্গ করা সহ নানা অভিযোগে ২২ ব্যাক্তি ও প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। তিনি আরো জানান, পরিবেশ ও প্রতিবেশ সুরক্ষায় অধিদপ্তরের এ কার্যক্রম নিয়মিত চলবে।