সংবাদদাতা:
জলবায়ু পরিবর্তন জনিত কারণে স্থানচ্যুত মানুষের অধিকার ও মর্যদা রক্ষায় চট্টগ্রাম ও কক্সবাজার জেলার মেয়র, কাউন্সিলর, বাস্তুচ্যুত মানুষের প্রতিনিধি, গবেষক, শিক্ষাবিদ, সাংবাদিক, উন্নয়নকর্মী, সুশীল সমাজ ও যুবদের অংশগ্রহণে এক মেয়র সংলাপের আয়োজন করে বেসরকারী উন্নয়ন সংস্থা ইপসা।
৪ অক্টোবর সকাল ১০ টায় নগরীর রেডিসন ব্লো কনফারেন্স কক্ষে বাস্তুচ্যুতদের অধিকার রক্ষায় মেয়র সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নগর সিটি কর্পোরেশন মেয়র বীরমুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী।
তিনি বলেন, জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক সমস্যা। জলবায়ু পরিবর্তনজনিত কারণে স্থানচ্যুত মানুষের অধিকার রক্ষায় সবাইকে একসাথে কাজ করতে হবে। যেসব জায়গা থেকে মানুষ বাস্তুহীন হচ্ছে সেখানের জনপ্রতিনিধি ও প্রশাসনকেই অধিকার রক্ষায় প্রাথমিক উদ্যোগ নিতে হবে। নগর প্রশাসন ইতিমধ্যে নগরে অবস্থিত বাস্তুচ্যুত মানুষের অধিকার ও স্বার্থ রক্ষায় বেশ কিছু উদ্যোগ হাতে নিয়েছে। যেমন ৩৫০ বাস্তুচ্যুত পরিবারকে স্থায়ীভাবে বাসস্থানের উদ্যোগ গ্রহণ করেছে। নগরের ওয়ার্ড ভিত্তিক প্রত্যেকটি স্বাস্থ্য ক্লিনিকে স্বাস্থ্যসেবার মান ও পরিধি বৃদ্ধি করা হয়েছে।
সংলাপে ইপসা’র প্রস্তাবিত ২১ দফার সাথে তিনি সংহতি প্রকাশ করেছেন মেয়র এম রেজাউল করিম চৌধুরী।
তিনি নগরে বাস্তুচ্যুত মানুষের অধিকার ও মর্যাদা রক্ষায় নগর প্রশাসনসহ বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান ও দাতা সংস্থাদের এগিয়ে আসতে হবে বলে জানান।
সংলাপে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- রাঙ্গুনিয়া পৌরসভার মেয়র জনাব শাহজাহান সিকদার, সন্ধীপ পৌরসভার মেয়র জনাব মুক্তাদির মওলা সেলিম।
বক্তা ও আলোচক ছিলেন-চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ও ডিন ড. এবিএম আবু নোমান, জেসমিন সুলতানা পারু, প্রধান নির্বাহী, ইলমা ও শিরিন লিরা, সিনিয়র আইবিপি ম্যানেজার, প্রকাশ-ব্রিটিশ কাউন্সিল।
সংলাপে ধারণা পত্র পাঠ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সাবেক চেয়ারম্যান ও অধ্যাপক ড. আমীর মুহাম্মদ নুসরুলাহ ও ইপসা প্রোগ্রাম ম্যানেজার আবদুস সবুর।
ইপসার প্রধান নির্বাহী মোঃ আরিফুর রহমানের সঞ্চালনায় উক্ত সংলাপে বাস্তুচ্যুত জনগোষ্ঠীর প্রতিনিধি হিসেবে নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করেন নগরীর ভেরামারা মার্কেট, চাক্তাই ৩৫ নং ওয়ার্ডের বাসিন্দা বাস্তুচ্যুত ফরিদা ইয়াসমিন ও মুসলেহ উদ্দিন ও কক্সবাজার জেলার বাস্তুচ্যুত মুহাম্মদ জিয়াউল করিম। সংলাপে ইপসা’র পক্ষথেকে স্থানচ্যুত মানুষের অধিকার ও মর্যাদা রক্ষায় ২১দফা সুপারিশ করা হয়।