ভারতের সাবেক অধিনায়ক ও কিংবদন্তি ক্রিকেটার বিষেণ সিং বেদি গত ২ বছর যাবৎ শারীরিক অসুস্থ থাকার পর আজ মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। মৃত্যুর সময় স্ত্রী, দুই সন্তান নেহা ও অঙ্গদকে রেখে গেছেন এই কিংবদন্তি।

আজ সোমবার (২৩ অক্টোবর) দীর্ঘদিন ধরে অসুস্থতার সাথে পাঞ্জা লড়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। গত দুই বছরে তার শরীরে বেশ কয়েকবার অস্ত্রোপচার করা হয়েছিল।

ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (বিসিসিআই) বিষয়টি নিশ্চিত করেছে।

বিষেণের মৃত্যুর খবর জানিয়ে বিসিসিআই বলেছে, ‘ভারতের সাবেক টেস্ট অধিনায়ক এবং কিংবদন্তি স্পিনার বিষেণ সিং বেদির দুঃখজনক মৃত্যুতে শোক প্রকাশ করছে বিসিসিআই। এই কঠিন সময়ে তার পরিবার এবং ভক্তদের জন্য রয়েছে আমাদের সমবেদনা এবং প্রার্থনা। তার আত্মা শান্তিতে থাকুক।’

বিষেণ সিং ভারতের হয়ে ২২ ম্যাচে নের্তৃত্ব দিয়েছিলেন। ১৯৬৭ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত দীর্ঘ ১২ বছরের ক্যারিয়ারে ৬৭টি টেস্ট ও ১০টি ওয়ানডে খেলেছিলেন। অবসরের সময় তিনি ২৬৬টি উইকেট নিয়ে টেস্ট ক্রিকেটে ভারতের সর্বোচ্চ উইকেটের মালিক ছিলেন। ১০টি ওয়ানডেতে মোট ৭টি উইকেট শিকার করেছেন সেই সময়ের সেরা এই স্পিনার।

১৯৬৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল বেদির। তার নেতৃত্বে থাকার সময়েই প্রথমবারের মতো কোনো ওয়ানডে ম্যাচ জিতেছিল ভারত।