নিজস্ব প্রতিবেদক:
দক্ষিণ চট্টগ্রামের সর্ব বৃহৎ শিক্ষা প্রতিষ্ঠান কক্সবাজার সরকারি কলেজ। এই কলেজ ১৯৬২ সালে স্থাপিত হয়। ২০২২ সালে এসে এই প্রতিষ্ঠানের ৬০ বছর পূর্ণ হয়েছে। কলেজের ৬০ বছর পূর্তিতে আগামি ২০২৩ সালের ৪ মার্চ শনিবার কলেজ প্রাঙ্গণে একটি বর্ণাঢ্য পুনর্মিলনী ‘হীরক জয়ন্তী’ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডাঃ দিপু মনি। বিশেষ অতিথি থাকবেন উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। এছাড়া অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংসদ সদস্যবৃন্দ, জেলা প্রশাসক, কক্সবাজার উন্নয়ন কতৃর্পক্ষ চেয়ারম্যানসহ আরো অনেকেই। এসব তথ্য জানিয়েছেন কক্সবাজার সরকারি কলেজের সাবেক জিএস (৮০—৮১) জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র মুজিবুর রহমান। তিনি আরও বলেন, “আমাদের সবার বহুল স্মৃতি বিজড়িত এই কক্সবাজার কলেজ ৬০ বছর পূর্ণ করে ‘হীরকজয়ন্তী’র অসামান্য গৌরব অর্জন করেছে। এ গৌরব কক্সবাজার কলেজের শিক্ষার্থী হিসেবে আমাদের সবার। এই ঐতিহাসিক অর্জন উপলক্ষে আমরা কক্সবাজার কলেজের সাবেক এবং বর্তমান সকল শিক্ষার্থীর পক্ষ থেকে, সর্বকালের সবচেয়ে বড় পূনর্মিলনী অনুষ্ঠান আয়োজন করে আমাদের প্রিয় কলেজকে সম্মানিত করার উদ্যোগ নিয়েছি। আমাদের কলেজের সাবেক শিক্ষার্থীরা সবাই দেশের সেবায় নিয়োজিত হয়েছেন। অনেক সাবেক ছাত্র ছাত্রী বর্তমানে আর জীবিত নেই। যারা আমাদের ছেড়ে চলে গিয়েছেন আমরা তাদের আত্মার মাগফেরাত কামনা করছি। আমরা উক্ত পূনর্মিলনী অনুষ্ঠানে মৃত ব্যক্তিদের স্মরণ করব। অনুষ্ঠানে আমাদের কলেজের প্রতিষ্ঠাতা শিক্ষক—শিক্ষিকাদের, প্রথম উচ্চ মাধ্যমিক ব্যাচের শিক্ষার্থীদের, প্রথম গ্র্যাজুয়েট ব্যাচের শিক্ষার্থীদের, প্রথম মাস্টার্স ব্যাচের সকল শিক্ষার্থীদের সম্মাননা দেয়ার প্রস্তাব করছি। এছাড়াও, আমাদের কলেজের সাবেক যত শিক্ষার্থী ডক্টরেট তথা পিএইচডি করেছেন, তাদের সবাইকে সম্মাননা দেয়ার প্রস্তাব করছি। এ কলেজের সাবেক শিক্ষার্থীদের মাঝে যারা সমাজে বিশেষ অবদান রেখেছেন তাদেরকেও এই পুনর্মিলনীতে সম্মাননা দেয়ার প্রস্তাব করছি।”

ইতোমধ্যে পূনর্মিলনী অনুষ্ঠান বাস্তবায়ন করার লক্ষ্যে একটি ৪ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি এবং একটি ৬০ সদস্য বিশিষ্ট উপদেষ্ঠা কমিটি গঠন করা হয়েছে। আহবায়ক কমিটি বিভিন্ন ব্যাচের সাবেক শিক্ষার্থী, বর্তমান শিক্ষার্থী, উপদেষ্টা মন্ডলী এবং শিক্ষকদের সমন্বয়ে, আনুষঙ্গিক উপকমিটি গঠন করবেন। এ পূনর্মিলনী অনুষ্ঠানের প্রথম সাধারণ সভা আগামি ১৭ই ডিসেম্বার শনিবার অনুষ্ঠিত হবে। কমিটির সকল সদস্যদের দাওয়াত পত্র পাঠিয়ে দেয়া হবে। সম্মানিত সাবেক শিক্ষার্থীদের মাঝে যারা পিএইচডি করেছেন তাদের পিএইচডির বিষয় এবং অন্যান্য তথ্য diamondjubileecoxbazarcollege@gmail.com এই আইডিতে মেইল করার অনুরোধ করছি। আপনাদের অনুমতি সাপেক্ষে পাবলিকেশনের একটা কপি আমাদের কলেজ লাইব্রেরিতে যুক্ত করতে চাই।

কক্সবাজার কলেজের সাবেক এবং বর্তমান শিক্ষার্থীদের অনুরোধ করবো সবাইকে স্বতস্ফুর্ত ভাবে রেজিস্ট্রেশন করার জন্য। রেজিস্ট্রেশন ফি, রেজিস্ট্রেশন প্রক্রিয়া, ব্যাচ সমন্বয়কদের নাম সাধারারন সভার পর পরবর্তিতে জানিয়ে দেয়া হবে। এই পূনর্মিলনী অনুষ্ঠানের জন্য অফিসিয়ালি হীরকজয়ন্তী উদযাপন কক্সবাজার সরকারি কলেজ নামে একটি ফেসবুক পেইজ, diamondjubileecoxbazarcollege@gmail.com নামে ইমেইল আইডি এবং এডভোকেট মোহাম্মদ আলী মার্কেট এর দ্বিতীয় তলায় এ অন্যষ্ঠান উপলক্ষে প্রধান অফিস নির্ধারণ করা হয়েছে। যেকোন ধরনের তথ্যের জন্য ০১৮১৯৮৮৮০৮৫ ০১৮৫১৬৪০৬৪০ বা উপরোক্ত যে কোন মাধ্যমে যোগাযোগ করুন।