জালাল আহমদ, ঢাবি থেকে:

বাংলাদেশ বিশ্ববিদ্যালয়  মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান, চট্টগ্রাম  বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক আব্দুল  মান্নান বলেছেন,সমাজ পরিবর্তনে মিডিয়ার ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। তিনি তার উদাহরণ হিসেবে গত বছর (১৪ জুলাই,২০১৬)তুরস্কের প্রেসিডেন্ট  এরদোগান একটি টিভি চ্যানেলে হাজির হয়ে তাৎক্ষণিক বিবৃতির মাধ্যমে সেনাবাহিনীর উচ্চবিলাসী কিছু কর্মকর্তার ক্ষমতা দখলের অপচেষ্টা প্রতিরোধে মিডিয়ার ভূমিকার  কথা উল্লেখ করেন। তিনি আরো বলেন,মিডিয়ার সামনে কথা বলতে যোগ্যতা লাগে। মিডিয়া চালাতেও যোগ্য লোকের দরকার।

উদ্বোধনী বক্তব্যে ঢাবির ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, শিক্ষার্থীদের ব্যবহারিক সুযোগ – সুবিধা বৃদ্ধির লক্ষ্যে বিশ্বব্যাংকের উচ্চশিক্ষার গুণগত  মান প্রকল্পের (হেকেপ) আওতায় এই টিভি স্টুডিও  স্থাপন করা হয়েছে।

তিনি আরো বলেন,প্রশিক্ষিত ও দক্ষ লোকের হাতে  মিডিয়া থাকলে মিডিয়ার মাধ্যমে সমাজ ও সভ্যতা  উপকৃত হবে।তাই মিডিয়ার কর্মীদের সদা সত্যনিষ্ঠ  হতে হবে।সামাজিক  বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন ও টিভি,ফিল্ম ও ফটোগ্রাফি  বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান  আ.জ.ম. শফিউল আলম ভুঁইয়ার সভাপতিত্বে ঢাবির মোজাফফর আহমদ চৌধুরী মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য  রাখেন  বিভাগের বর্তমান চেয়ারপার্সন  রিফফাত ফেরদৌস এবং ডিইউ টিভির বিভিন্ন ইউনিট নিয়ে ডকুমেন্টারি  উপস্থাপন করেন  বিভাগের সহকারী  অধ্যাপক হাবিবা রহমান।   অনুষ্ঠান শেষে অতিথি ও সাংবাদিকদের কে স্টুডিও  ঘুরে দেখানো হয়।                                                                                      বাংলাদেশের ইতিহাসে এই প্রথম ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে কোন পাবলিক  বিশ্ববিদ্যালয়ের অধীনে  টিভি চ্যানেল  চালু হয়েছে।এই স্টুডিও  হতে ইন্টারনেটের মাধ্যমে সারা বিশ্বে অনুষ্ঠান,সংবাদ ও ডকুমেন্টারি  প্রচার করা হবে।