বলরাম দাশ অনুপম:
কক্সবাজারের চকরিয়া উপজেলা পরিষদ নির্বাচনে মর্যাদায় লড়াইয়ে অবর্তীন হয়েছেন বর্তমান চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী এবং সাবেক সংসদ সদস্য জাফর আলম। কক্সবাজার জেলার বৃহত্তম উপজেলা চকরিয়া। একটি পৌরসভা ও ১৮টি ইউনিয়ন নিয়ে গঠিত এই উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে মঙ্গলবার (২১ মে)।

এদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএম পদ্ধতিতেএকটানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই উপজেলা পরিষদ নির্বাচনে ১১৪টি ভোট কেন্দ্রে মোট ভোটার ৩ লক্ষ ৬১ হাজার ১০৩ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ৯৪ হাজার ৩৭ জন। মহিলা ভোটার ১ লক্ষ ৬৭ হাজার ৬৬ জন।

এবারের নির্বাচনে ৪ জন চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করলেও মূল লড়াইটা হবে বর্তমান উপজেলা চেয়ারম্যান বিশিষ্ট ক্রীড়া সংগঠক আওয়ামী লীগ নেতা ফজলুল করিম সাঈদী ও সাবেক সংসদ সদস্য জাফর আলমের মধ্যে। এরে মধ্যে জাফর আলম ঘোড়া প্রতীক এবং ফজলুল করিম সাঈদী লড়ছেন দোয়াত কলম প্রতীক নিয়ে। বাকী দুই প্রার্থী হলেন-আবদুল্লাহ আল হাসান সাকিব (আনারস) ও বদিউল আলম (মোটর সাইকেল)।

এদিকে নানান কারনে ব্যাপক আলোচনায় আছে চকরিয়া উপজেলা নির্বাচন। কারন এখানে নির্বাচনে মাঠে আছেন এক সময়ের ছাত্রনেতা পৌর কাউন্সিলার থেকে উঠে আসা জনপ্রিয় ব্যক্তিত্ব বর্তমান উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, অপর দিকে মাঠে আছেন সাবেক দাপুটে এবং নানান কারণে খবরের শিরোনামে থাকা সাবেক সংসদ সদস্য জাফর আলম।

ভোটারদের দাবী ফজলুল করিম সাঈদী ও জাফর আলমের জন্য ২১ তারিখের উপজেলা নির্বাচন অস্তিত্ব এবং মর্যাদার লড়াই। কারন যে হারবে তার জন্য আগামী দিনের রাজনীতি অনেকটা কঠিন হয়ে পড়বে। তাই দুই জনের জন্য উপজেলা নির্বাচনটা নিজেদের অস্তিত্বের লড়াই হিসাবে দেখছেন।

এই উপজেলা পরিষদ নির্বাচনে পুরুষ ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বি প্রার্থীরা হলেন- মকছুদুল হক ছুট্টো-(বই), মহসিন বাবুল (টিউবওয়েল), তপন কান্তি দাশ (টিয়া পাখি), বেলাল উদ্দিন শান্ত (তালা), নুরুল আমিন (চশমা), মুবিনুল ইসলাম (উড়োজাহাজ)। মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন- বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী (কলস), সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান সাফিয়া বেগম শম্পা (ফুটবল) ও জাহানারা পারভীন (হাঁস)। কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিভীষণ কান্তি দাশ চকরিয়া উপজেলা পরিষদ নির্বাচনে রিটার্নিং অফিসার হিসাবে দায়িত্ব পালন করছেন।