ইয়েমেন আবারও মার্কিন ড্রোনে হামলা চালিয়েছে। এবার মার্কিন ক্ষেপণাস্ত্রবাহী ড্রোন ধ্বংস করেছে দেশটির বিদ্রোহী গোষ্ঠী ‍হুতিরা। শুক্রবার (১০ নভেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পেন্টাগন জানিয়েছে, বৃহস্পতিবার (৯ নভেম্বর) ইয়েমেনের হুতিরা একটি মার্কিন ড্রোন ভূপাতিত করেছে। দেশটির উপকূলীয় এলাকায় এটি ধ্বংস করা হয়।

আরও বলা হয়েছে, এটি এমকিউ-৯ রিপার ড্রোন নয়, এটি ক্ষেপণাস্ত্র বহনে সক্ষম সার্ভিল্যান্স ড্রোন। হুতিরা এ ড্রোনটি ভূপাতিত করেছে বলেও নিশ্চিত করেছে পেন্টাগন।

মধ্যপ্রাচ্যে মার্কিন সেনাঘাঁটি ও তাদের সম্পত্তিতে হামলার ঘটনা ঘটছে গত কয়েক সপ্তাহ ধরে। এরমধ্যে এ ড্রোন ধ্বংস এ অঞ্চলের সর্বশেষ ঘটনা। পেন্টাগনের দাবি, ফিলিস্তিন- ইসরায়েল যুদ্ধের সুবিধা নিয়ে ইরানপন্থি বিভিন্ন গোষ্ঠী এ হামলা চালিয়ে আসছে।

গত বুধবার ( ৮ অক্টোবর) ইয়েমেন আমেরিকার এমকিউ-৯ রিপার ড্রোন ধ্বংস করে। ওই সময়ে পেন্টাগন জানায়, হুতিরা যুক্তরাষ্ট্রের একটি ড্রোন ভূপাতিত করেছে। তবে তারা ধ্বংস করা এয়ারক্রাফটটি সামরিক ছিল কি না বা কোথায় উড্ডয়নকালে এটি ভূপাতিত করা হয় তার বিষয়ে কোনো তথ্য দেয়নি।

তবে কর্মকর্তাদের বরাতে এএফপি জানিয়েছিল, মানুষবিহীন এমকিউ-৯ সিরিজের বিমানটি ইয়েমেনের উপকূলে ভূপাতিত করা হয়েছে।