আবু সায়েম:
কক্সবাজার উত্তর বন বিভাগের আওতাধীন ফুলছড়ি রে‌ঞ্জের ফুলছড়ি বি‌টে কেলিরবিল নামক এলাকায় সংরক্ষিত বনাঞ্চলে অবৈধ স্থাপনা নির্মাণকালে কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ আনোয়ার হোসেন সরকারের নির্দেশে রেঞ্জ কর্মকর্তা ফারুক আহমদ বাবুলের নেতৃত্বে অভিযান চালিয়ে ১৫ একর বনভূমি জবরদখল মুক্ত করে উচ্ছেদ করা হয়েছে।

এতে করে সরকারী সম্পদ ভূমিদস্যুদের হাত থেকে উদ্ধার করা হয়েছে প্রায় ১৫ একর জমি। তবে ভূমিদস্যুদের কাউকে আটক করতে পারেনি।
রবিবার (১৯ ডিসেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত ফুলছড়ি রেঞ্জের আওতাধীন ফুলছড়ি বিটের কেলিরবিল নামক স্থানে রেঞ্জ কর্মকর্তা ফারুক আহমেদ বাবুলের নেতৃত্বে বিট কর্মকর্তা ও স্টাফদের সহযোগিতায় অভিযান পরিচালনা করে অবৈধ ভাবে নির্মাণাধীন স্থাপনা ভেঙে উচ্ছেদ করে জবরদখল মুক্ত করা হয়।বিষয়টি অবগত করেছেন ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা ফারুক আহমেদ বাবুল।

তিনি বলেন ভূমিদস্যুদের জায়গা হবে না,। যারা বন বিভাগের জমি দখল করে জবরদখল করছে তাদের আমরা কঠোর হাতে প্রতিরোধ করবো। বনবিভাগের জমিতে অবৈধভাবে স্থাপনা নির্মাণের দায়ে অভিযান চালিয়ে ১৫ একর জমি উদ্ধার করা হয়েছে । অভিযানে ফুলছড়ি বিট কর্মকর্তা ,ভিলেজারগণসহ স্টাফগণ অংশ গ্রহণ ক‌রে।
সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন রেঞ্জ কর্মকর্তা ফারুক আহমেদ বাবুল ।
অন্যদিকে, কাঁটাতারের ঘেরা দিয়ে বনভূমি জবরদখল ও হাতির চলাচলের রাস্তা বন্ধ করায় রেঞ্জ কর্মকর্তা ফুলছড়ি রেঞ্জ, বিট কর্মকর্তা ও বিটের স্টাফসহ অভিযান পরিচালনা করে ২০০০ ফুট কাঁটাতার জব্দ করা হয়েছে। হাতির আবাসস্থল এবং হাতি চলাচলে যাতে কোন ধরণের প্রতিবন্ধকতা সৃষ্টি না হয় সেজন্য অভিযান অব্যাহত থাকবে বলে জানান ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা ফারুক আহমেদ বাবুল।

কক্সবাজার উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ আনোয়ার হোসেন সরকার বলেন, সরকারি বনভূমি উদ্ধারে বনবিভাগ সচেষ্ট রয়েছে। সরকারি জমিতে কেউ স্থাপনা নির্মাণ করলে উচ্ছেদ করা হবে এবং জবরদখল কারীদের বিরুদ্ধে অভিযান চালিয়ে বনভূমি রক্ষার্থে যথাযথ ভূমিকা পালন করবো। অভিযান চালিয়ে ভূমি জবরদখল এবং পাহাড়খেকোদের আইনের আওতায় আনা হবে। বন অপরাধ দমনে তথ্য দিয়ে সহযোগিতা করার আহ্বান জানান তিনি।