অনলাইন ডেস্ক: করোনায় সময় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার সময় সব ছাত্রীর বিয়ে হয়ে যায়। নাটোরের বাগাতিপাড়া উপজেলার পেড়াবাড়িয়া দাখিল মাদ্রাসা কেন্দ্রে অনুষ্ঠিত দাখিল পরীক্ষায় বাগাতিপাড়া মহিলা মাদ্রাসার সব পরীক্ষার্থী অনুপস্থিত রয়েছেন। গত ১৪ নভেম্বর থেকে শুরু হয়ে এ পর্যন্ত দুটি বিষয়ের অনুষ্ঠিত কোনো পরীক্ষায় তারা অংশ নেয়নি।

বৃহস্পতিবার হাদিস শরীফ বিষয়ের পরীক্ষায়ও তারা অনুপস্থিত ছিলেন।

ওই মাদ্রাসা সুপার জানান, করোনা মহামারিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সব পরীক্ষার্থীদের বিয়ে হয়ে যাওয়ায় কেউ পরীক্ষায় অংশ নেয়নি।

জানা গেছে, এ বছর বাগাতিপাড়া উপজেলার পেড়াবাড়িয়া মাদ্রাসা কেন্দ্রে ৫টি মাদ্রাসার পরীক্ষার্থীরা দাখিল পরীক্ষা অংশ নিচ্ছে। এসব মাদ্রাসার মোট ৯৮ জন শিক্ষার্থীদের ওই কেন্দ্রে অনুষ্ঠিত পরীক্ষায় অংশ নেয়ার কথা। কিন্তু প্রতিদিন ওই কেন্দ্রে ৮৩ জন উপস্থিত হয়। অনুপস্থিত ১৫ জন পরীক্ষার্থীই বাগাতিপাড়া মহিলা মাদ্রাসার শিক্ষার্থী।

ওই মাদ্রাসা থেকে এ বছর মোট ১৫ শিক্ষার্থীর পরীক্ষায় অংশ নেয়ার কথা। কিন্তু কেউই পরীক্ষায় অংশ নেয়নি। মাদ্রাসা সুপার ওই সব শিক্ষার্থীর প্রবেশ পত্রও সংগ্রহ করেছেন।

এ বিষয়ে মাদ্রাসা সুপার আব্দুর রউফ জানান, এ বছর তার মাদ্রাসা থেকে ১৫ জন ছাত্রীর পরীক্ষা দেয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারিতে সব ছাত্রীর বিয়ে হয়ে যাওয়ায় কেউই পরীক্ষায় অংশ নেয়নি। এমনকি যোগাযোগ করেও কোনো লাভ হয়নি।