হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ:
টেকনাফ ও সেন্টমার্টিনদ্বীপ দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশকালে ১৫৫ জন রোহিঙ্গাকে আটক করা হয়েছে। বুধবার ৩০ আগস্ট সকাল ১০টা পর্যন্ত সাগর ও নাফনদীর সীমান্ত দিয়ে টেকনাফ-সেন্টমার্টিনে অনুপ্রবেশকালে টেকনাফ-২ বিজিবির হাতে ৭৫ এবং সেন্টমার্টিনদ্বীপের কোস্টগার্ড ৮০ জনকে আটক করে। এদিকে সমুদ্রে রোহিঙ্গা বোঝাই নৌকাডুবির ঘটনায় ৪ জনের লাশ উদ্ধার করে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা।
জানা যায়, বিজিবি ও কোস্ট গার্ড সদস্যরা মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল ১০টা পর্যন্ত সাগর ও নাফনদী পার হয়ে টেকনাফ-সেন্টমার্টিনে বাংলাদেশে অনুপ্রবেশকালে ১৫৫ জন রোহিঙ্গাকে আটক করা হয়। এছাড়া বুধবার সকালে নৌকা ডুবির ঘটনায় শাহপরীরদ্বীপ পশ্চিম পাড়া সাগরের তীরে ভেসে আসা ৪ রোহিঙ্গার লাশ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে দুই শিশু, দুই নারী রয়েছে। লাশগুলো দাফনের ব্যবস্থা করা হচ্ছে। আটক ১৫৫ জন রোহিঙ্গাকে খাবার, পানি, ওষুধ ও অন্যান্য মানবিক সহযোগিতা দিয়ে নিজ নিজ সীমান্ত দিয়ে যেকোন সময় মিয়ানমারে ফেরত পাঠানো হবে। টেকনাফ-২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল এসএম আরিফুল ইসলাম বলেন, বাংলাদেশে অনুপ্রবেশকালে বিজিবি ৭৫ জন রোহিঙ্গাকে আটক করেছে। তাদেরকে ফেরত পাঠানো প্রক্রিয়া চলছে।
প্রসঙ্গত, গত বছরের অক্টোবরে সীমান্তরক্ষীদের চৌকিতে হামলার পরেই রাখাইনের গ্রামে-গ্রামে অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। এ সময় নির্বিচারে রোহিঙ্গা হত্যা, নির্যাতন, ধর্ষণ ও অগ্নিসংযোগের মত মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয় বলে জাতিসংঘসহ বিভিন্ন মহল থেকে অভিযোগ উঠে। সেনা অভিযানের মুখে প্রাণ বাঁচাতে গত অক্টোবর থেকে এ পর্যন্ত প্রায় ৮৭ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করে বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা।