ইফতেখার শাহজীদ

কুতুবদিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও )‘র হস্তক্ষেপে এক বাল্যবিবাহ বন্ধ হয়েছে।

 

উপজেলার কবি জসিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী আলী আকবর ডেইল ইউনিয়নের তাবলের চর গ্রামের রহমত উল্লাহ চৌকিদারের কণ্যা প্রিয়া আকতার(১৪) ও একই এলাকার জবর মুল্লুকের পুত্র বেলাল উদ্দিনের সাথে বিয়ে ঠিক হয় । উভয়পক্ষের সিদ্ধান্তেই বিয়ের আয়োজন শুরু হয় । গত ২০ আগস্ট রবিবার দিনভর কনের বাড়িতে প্রীতিভোজ অনুষ্ঠানে বরযাত্রীদের আপ্যায়নও করা হয়।

 

বাল্যবিবাহের খবর পেয়ে ওই দিন রাত ১০টায় কুতুবদিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজন চৌধূরী, মৎস্য অফিসার নাসিম আল মাহমুদ, উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস.কে লিটন কুতুবী, কুতুবদিয়া থানার উপ-পরিদর্শক বদিউল আলম, এএসআই উত্তমসহ সঙ্গীয় ফোর্স নিয়ে কনের বাড়িতে ছুটে যান এবং এ বাল্যবিবাহ পন্ড করে দেন।

 

কুতুবদিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজন চৌধূরী জানান, কুতুবদিয়া উপজেলাকে অবিলম্বে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা করা হবে যাতে আর কোন বাল্যবিবাহ না হয়।

 

এ বিষয়ে জানতে চাইলে কবি জসিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনিচুর রহমান বলেন, ‘বাল্যবিবাহ প্রতিরোধে আমরা অভিভাবক মহলকে সচেতন করে আসছি । আমার এই ছাত্রীর বিয়ে বন্ধ হওয়ায় আমি ইউএনও মহোদয়কে ধন্যবাদ জানাই। তিনি উপজেলায় বাল্যবিবাহ রোধে  যথেষ্ট ভুমিকা রাখছেন । তাঁর দ্রুত পদক্ষেপে এই অন্যায়কে রোধ করা সম্ভব হল’ ।

 

ইউএনও’র পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন দ্বীপের সচেতন মহল।