প্রেস বিজ্ঞপ্তি:

গণিত শেখো, স্বপ্ন দেখো-এই শ্লোগানে আবারও কক্সবাজারে শুরু হচ্ছে প্রথম আলো আঞ্চলিক গণিত উৎসব-২০২২। আগামী ১২ জানুয়ারি-২০২৩ বৃহস্পতিবার সকালে জেলার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্টান কক্সবাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয় মাঠে ২১তম গণিত উৎসবে অংশ নিচ্ছে কক্সবাজার ও বান্দরবান জেলার ২০টির বেশি শিক্ষাপ্রতিষ্টানের প্রায় ৪০০ শিক্ষার্থী।

চারটি ক্যাটাগরি হলো ১. প্রাইমারি : (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি ), ২. জুনিয়র : (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি), ৩. সেকেন্ডারি : (নবম থেকে দশম শ্রেণি ও এসএসসি- সমমান এবং ৪. হায়ার সেকেন্ডারি : (একাদশ-দ্বাদশ শ্রেণি)। অনলাইনে এবার নিবন্ধন করা হয়েছে।

সম্প্রতি আঞ্চলিক গণিত উৎসবের জন্য বাছাইপর্বও সম্পন্ন হয়েছে। বাছাই পর্বের জন্য যারা সিলেক্ট হয়েছে তারাই অংশ নিতে পারবে আঞ্চলিক গণিত উৎসবে। আঞ্চলিক গণিত উৎসবে বিজয়ীরা অংশ নেবে ঢাকার জাতীয় গণিত উৎসবে। ঢাকার জাতীয় উৎসবে বিজয়ীরা অংশ নেবে জাপানে অনুষ্টিতব্য আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে।

বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির আয়োজনে, ডাচ বাংলা ব্যাংকের পৃষ্টপোষকতায় এবং প্রথম আলোর ব্যবস্থাপনায় কক্সবাজারসহ ঢাকা, যশোর, খুলনা, রাজশাহী, চট্টগ্রাম, বরিশাল, সিলেটসহ দেশের ২০টি ভ্যনুতে আঞ্চলিক গণিত উৎসব হচ্ছে।

প্রথম আলো কক্সবাজার আঞ্চলিক অফিস প্রধান সাংবাদিক আব্দুল কুদ্দুস রানা বলেন, করোনা মহামারির কারণে কক্সবাজারে গত দুই বছর আঞ্চলিক গণিত উৎসব হয়নি। আগে শিক্ষার্থীরা প্রথম আলো কাযালয়ে এসে রেজিষ্ট্রেশনের সুযোগ পেলেও এবার অনলাইনে নিবন্ধন সম্পন্ন হয়েছে। মূলত শিক্ষার্থীদের মাথা থেকে গণিতের ভয় কিংবা ভীতি দূর করতে এই গণিত উৎসবের আয়োজন।

উদ্বোধনী অনুষ্টান হবে সকাল সাড়ে ৮টায়। এরপর চলবে পরীক্ষা। শিক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠানের নির্ধারিত পোশাকে উৎসবস্থলে আসতে হবে। পরীক্ষার জন্য প্রয়োজনীয় প্রবেশপত্র, কলম, পেন্সিল শিক্ষার্থীদের নিজেকেই আনতে হবে। তবে মোবাইল ও ক্যালকুলেটর সঙ্গে রাখা যাবে না।