অনলাইন ডেস্ক: রাজধানীর নয়াপল্টনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় হতাহত ব্যক্তিদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

বৃহস্পতিবার ফেসবুক পোস্টে দেওয়া এক বিবৃতিতে সভা-সমাবেশের মৌলিক অধিকার রক্ষায় সরকারি কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানানো হয়।

এতে পিটার হাস বলেছেন, ‘যুক্তরাষ্ট্র দূতাবাস বুধবার ঢাকায় নিহত ও আহতদের পরিবারবর্গের প্রতি সমবেদনা জানাচ্ছে। আমরা ঢাকায় ভয়ভীতি প্রদর্শন ও রাজনৈতিক সহিংসতার খবরে উদ্বিগ্ন। আইনের শাসনকে সম্মান জানাতে এবং সহিংসতা, হয়রানি ও ভয় দেখানো থেকে বিরত থাকতে সবার প্রতি আহ্বান জানাচ্ছি।’

এতে আরও বলা হয়, ‘সহিংসতার এ খবরগুলোর সুষ্ঠু তদন্ত করতে এবং মতপ্রকাশ, সভা ও শান্তিপূর্ণ সমাবেশের মৌলিক স্বাধীনতা রক্ষা করতে আমরা সরকারি কর্তৃপক্ষকে উৎসাহিত করছি।’

প্রসঙ্গত, আগামী ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির বিভাগীয় গণসমাবেশের কর্মসূচি আছে। এ গণসমাবেশের স্থান নির্ধারণ নিয়ে সরকারি পক্ষ এবং বিএনপির মধ্যে মতপার্থক্য আছে। এ ঘটনাক্রম থেকেই বুধবার বিকালে পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষ এবং হতাহতের ঘটনা ঘটে। বুধবারই মকবুল আহমেদ নামে বিএনপির এক কর্মী নিহত হন। আহতরা চিকিৎসাধীন আছেন। অনেকে গ্রেফতার হন।