প্রেস বিজ্ঞপ্তি:

দক্ষতা, উদ্যোক্তা ও ব্যবসা ব্যবস্থাপনা উন্নয়নে এগারদিন ব্যাপী নোঙরের প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে রামুতে। ‘কক্সবাজার জেলার জনগণের সামাজিক সম্পৃক্ততার মাধ্যমে উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধ’ প্রকল্পের আওতায় এ প্রশিক্ষন সম্পন্ন হয়। গত ১৫ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত রামু উপজেলার জোয়ারিয়ানালা মায়া-কানন কমিউনিটি সেন্টারে ইউনিয়নের নয় ওয়ার্ডের যুবগ্রুপ ও যুবফোরাম সদস্যরা এ প্রশিক্ষনে অংশ নেয়।

প্রশিক্ষনের প্রথম পর্যায় (১৫-২১ সেপ্টেম্বর) দক্ষতা উন্নয়ন প্রশিক্ষনের আওতায় বাড়ির আঙ্গিনায় সবজি চাষ, নার্সারি, গরু মোটাতাজা করণ, মৎস্য চাষ ও লবন চাষ বিষয়ের প্রশিক্ষন হয়। এতে প্রশিক্ষক ছিলেন উপ-সহকারি কৃষি কর্মকর্তা জাহেদুল ইসলাম। দ্বিতীয় পর্যায়ে (২২-২৬ সেপ্টেম্বর) উদ্যোক্তা উন্নয়ন ও ব্যবসা ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষনে যুবলিডার লিপি বড়–য়া প্রশিক্ষক ছিলেন। প্রশিক্ষনে ইপসা সিভিক কনসোর্টিয়ামের প্রজেক্ট কো-অর্ডিনেটর রজত বড়–য়া রিকু, প্রজেক্ট ম্যানেজার বিশ্বজিৎ ভৌমিক, , ফিল্ড ফ্যাসিলিটিটেটর মোঃ জুবাইদ, সাইফুল ইসলাম প্রমুখ কর্মকর্তা উপস্থিত ছিলেন।

বেসরকারি উন্নয়ন সংস্থা ইপ্সা’র আয়োজনে প্রশিক্ষন কর্মশালাটি বাস্তবায়ন করে নোঙর। যুবগ্রুপ ও যুবফোরাম সদস্যরা দক্ষতা, উদ্যোক্তা ও ব্যবসা ব্যবস্থাপনা উন্নয়নের এ প্রশিক্ষন আয়োজনের সহযোগিতায় ছিল প্রশিক্ষনে ইপসা সিভিক কনসোর্টিয়াম। উল্লেখ্য- দাতা সংস্থা জিসার্ফ এর অর্থায়নে ইপসা সিভিক কনসোর্টিয়ামের সহযোগিতায় রামু উপজেলায় ১১ টি ইউনিয়নে সিভিক প্রকল্পটি বাস্তবায়ন করছে বেসরকারি উন্নয়ন সংস্থা নোঙর।