হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ :

টেকনাফ-কক্সবাজার মেরিন ড্রাইভ সড়ক লাগোয়া টেকনাফ উপজেলার শীলখালী মৌজার ১ একর ১০ শতক সরকারি খাস জমি দখল মুক্ত করেছে প্রশাসন। প্রায় ২ কোটি টাকা মূল্যের উক্ত জমি দীর্ঘদিন ধরে দখলে রেখেছিল হোটেল কক্স টুডে কর্তৃপক্ষ।

জানা যায়, ১ ফেব্রুয়ারী বৃহস্পতিবার দুপুরে টেকনাফ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রণয় চাকমার নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত সেখানে অভিযান পরিচালনা করেন। অভিযানে কক্স টুডে কর্তৃক স্থাপন করা কংক্রিটের বিশাল নাম ফলক গুড়িয়ে দিয়ে চারপাশের কাঁটা তারের বেড়া কেটে ফেলা হয়।

টেকনাফ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রণয় চাকমা বলেন ‘প্রায় এক একর দশ শতক আয়তনের সরকারি খাস জমি দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করছিল হোটেল কক্স টুডে কর্তৃপক্ষ। জেলা প্রশাসকের নির্দেশে সেখানে অভিযান চালানো হয়েছে। ওই জমির অবৈধ স্থাপনা ভেঙে এবং কাঁটাতার কেটে ফেলে দখলমুক্ত করা হয়েছে। সীমানা চিহ্নিত করে যেসব পিলার বসানো হয়েছে সেগুলোও পরে উপড়ে নেওয়া হবে। তিনি আরও বলেন ‘কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সংলগ্ন সরকারি খাস জমি দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করছে কতিপয় প্রভাবশালীরা। এইসব স্থাপনা পর্যায়ক্রমে উচ্ছেদে আমরা মাঠে নেমেছি। এক ইঞ্চি সরকারি জমিও কাউকে দখল করতে দেয়া হবেনা। সকল ভূমি দস্যুকে উচ্ছেদ করা হবে’।

উল্লেখ্য, টেকনাফে বাস্তবায়নাধীন অর্থনৈতিক অঞ্চল থেকে এ জমির দূরত্ব ২০ কিলোমিটারের কাছাকাছি। সংলগ্ন মেরিন ড্রাইভ সড়ক এবং বাস্তবায়নাধীন অর্থনৈতিক অঞ্চলের কারণে ওই এলাকার জমির দাম হু হু করে বাড়ছে। এ অবস্থায় সরকারি খাস জমি দখলে মরিয়া হয়ে উঠেছে প্রভাবশালীরা। নানা কৌশলে দখল যজ্ঞ চলছে।