জালাল আহমদ, ঢাকা বিশ্ববিদ্যালয়:

ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের জয়নুল গ্যালারীতে বাংলাদেশ, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার শিল্পীদের যৌথ অংশগ্রহণে ৪-দিনব্যাপী ‘হারমনি আনবাউন্ড’ শীর্ষক এক আন্তর্জাতিক শিল্পকর্ম প্রদর্শনী শুরু হয়েছে।

বৃহস্পতিবার( ২ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষদের ওসমান জামাল মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই প্রদর্শনীর উদ্বোধন করেন।

অনুষ্ঠানে ঢাকাস্থ ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত মি. হিরু হারতানতো সুবুলো সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রাফিক ডিজাইন বিভাগ এই প্রদর্শনীর আয়োজন করে।

গ্রাফিক ডিজাইন বিভাগের চেয়ারপার্সন ভদ্রেশু রীটার সভাপতিত্বে অনুষ্ঠানে চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, মালয়েশিয়ার ইউনিভার্সিটি টেকনোলজি মারা-এর রেক্টর অধ্যাপক ড. নূর হিশাম ইব্রাহিম, ইন্দোনেশিয়ান কালচারাল আর্ট ইনস্টিটিউট অব বান্দুং-এর ডেপুটি রেক্টর অধ্যাপক ড. সুপ্রিয়তনা এবং ঢাবি গ্রাফিক ডিজাইন বিভাগের সহযোগী অধ্যাপক মো. হারুন-অর-রশীদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই প্রদর্শনীতে অংশ নেয়া ঢাকা বিশ্ববিদ্যালয়, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ার শিল্পীদের অভিনন্দন জানিয়ে বলেন, যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে এই ধরনের আয়োজন অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি বলেন, বিভিন্ন দেশের মধ্যে এরকম সহযোগিতামূলক কার্যক্রম টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই প্রদর্শনীর মাধ্যমে দুই দেশের সাথে বাংলাদেশের শিল্প-সংস্কৃতি বিনিময় এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও দৃঢ় হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এই প্রদর্শনীতে ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রাফিক ডিজাইন বিভাগের ১২জন শিল্পীর ২৪টি শিল্পকর্ম, মালয়েশিয়ার ইউনিভার্সিটি টেকনোলজি মারা-এর ৮জন শিল্পীর ৯টি শিল্পকর্ম এবং ইন্দোনেশিয়ান কালচারাল আর্ট ইনস্টিটিউট অব বান্দুং-এর ৩জন শিল্পীর ৩টি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে। এই প্রদর্শনী চলবে আগামী ০৫নভেম্বর ২০২৩ইং পর্যন্ত । প্রতিদিন সকাল ১০:০০টা থেকে রাত ৮:০০টা পর্যন্ত প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে।