আব্দুস সালাম,টেকনাফ:

উখিয়া কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের নুর কামাল প্রকাশ মাত্তুল কামাল (৩০) কে গ্রেফতার করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) এর সদস্যরা। এপিবিএন পুলিশের দাবি, সে আরাকান রোহিঙ্গা স্যালুভেশন আর্মির (আরসা) শীর্ষ কমান্ডার। গ্রেফতারের সময় তার কাছ থেকে একটি বিদেশি পিস্তলসহ পাঁচ রাউন্ড গুলি উদ্ধার করা হয় বলেও জানানো হয়েছে।

মঙ্গলবার (৩১ অক্টোবর) রাত ১১টার দিকে এই তথ্য নিশ্চিত করেছেন কক্সবাজারের ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) এর সহ-অধিনায়ক (পুলিশ সুপার) মো. সাইফুজ্জামান।

কামাল আরাকান স্যালভেশন আর্মির (আরসা) সামরিক কমান্ডারের দায়িত্বে ছিলেন উল্লেখ করে পুলিশ সুপার বলেন, ক্যাম্পে আরসা কমান্ডারের অবস্থানের খবর পেয়ে তাদের একটি টিম ক্যাম্পে অভিযান চালায়। এসময় পাহাড়ে পালানোর চেষ্টাকালে কামালকে গ্রেফতার করতে সক্ষম হয় । সে ক্যাম্প-১/ওয়েস্টের বাসিন্দা। পরে পুলিশ তাকে নিয়ে ওই এলাকার দক্ষিণ ফলিয়া পাড়া নার্সারি টিলার নুর আহমদের বসতঘরে তল্লাশি চালিয়ে একটি বিদেশি পিস্তল ও পাঁচ রাউন্ড গুলিসহ একটি ম্যাগজিন উদ্ধার করা হয়।

তিনি আরও বলেন, আরসার শীর্ষ এই কমান্ডারের বিরুদ্ধে মাদক, হত্যা ও অপহরণসহ ছয়টি মামলা রয়েছে থানায়। ক্যাম্পে ত্রাস হিসেবে পরিচিত ছিল সে। এমন কোনও অপরাধ নেই সে করে না। তাদের কারণে ক্যাম্পের অধিকাংশ মানুষ ভয়ে থাকে। তাকে মামলা দিয়ে উখিয়া থানায় সোপর্দ করা হয়েছে।