রাজধানীর কাকরাইলে সমাবেশে আসা আওয়ামী লীগ ও বিএনপির নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় বেশ কয়েকটি গাড়িও ভাঙচুর করা হয়েছে। আজ শনিবার(২৮ অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, আওয়ামী লীগের নেতাকর্মীরা পিকআপে করে মগবাজারের দিক থেকে গুলিস্তানের দিকে যাচ্ছিলেন। কাকরাইল থেকে আরামবাগ মোড় পর্যন্ত রাস্তায় আগে থেকেই বিএনপির নেতাকর্মীরা অবস্থান করছিলেন। এতে পিকআপটি গুলিস্তানের দিকে যেতে পারেনি। এ সময় আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংঘর্ষ শুরু হয়। দুপক্ষের অনেকের হাতেই লাঠিসোঁটা দেখা যায়। বেশ কয়েকটি গাড়িও ভাঙচুর করা হয়।

আজ দুপুর ২টার দিকে রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে শান্তি ও উন্নয়ন সমাবেশ করবে আওয়ামী লীগ। অন্যদিকে একই সময়ে রাজধানীর নয়াপল্টনে সরকার পতনের একদফা দাবিতে মহাসমাবেশ করবে বিএনপি।

বিএনপির সমাবেশ বেলা ২টা থেকে শুরু হওয়ার কথা রয়েছে। তবে গতকাল শুক্রবার রাত থেকেই নয়াপল্টনে অবস্থান নেয় বিএনপির নেতাকর্মীরা। আজ সকালে থেকে নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের ঢল নামে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নেতাকর্মীদের চাপও বাড়ছে। কাকরাইল মোড় থেকে মালিবাগ মোড় হয়ে কমলাপুর স্টেশন পর্যন্ত সড়কে বিএনপি নেতাকর্মীদের অবস্থান নিতে দেখা গেছে।

অপর দিকে আওয়ামী লীগের নেতাকর্মীরা নির্ধারিত সময়ের আগেই সমাবেশের জন্য বায়তুল মোকাররমের দক্ষিণ ফটকে জড়ো হচ্ছেন। ইতোমধ্যে দলের একাধিক কেন্দ্রীয় নেতা সমাবেশ মঞ্চে উপস্থিত হয়েছেন। এতে মিছিল নিয়ে সমাবেশস্থলে আসছেন কর্মীরা।

শনিবার সকাল ১০টার দিকে সমাবেশ মঞ্চে উপস্থিত হন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। তার আগে সমাবেশ মঞ্চে আসেন মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ সহ কয়েকজন নেতা।

মিছিল নিয়ে সমাবেশস্থলে উপস্থিত হয়েছেন মৎস্যজীবী লীগের নেতাকর্মীদের একাংশ। এরপর বেলা ১০টা নাগাদ সমাবেশস্থলে সুসজ্জিত মিছিল নিয়ে আসেন নারায়ণগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সারের কর্মীদের একটি মিছিল।

এছাড়া মহিলা আওয়ামী লীগের বেশকিছু নেতাকর্মী সমাবেশস্থলে উপস্থিত হয়েছেন।

অন্যদিকে আরামবাগ এলাকায় জামায়াত সমাবেশের প্রস্তুতি নিয়েছে। জামায়াত ঘোষিত নির্ধারিত স্থান মতিঝিলের শাপলা চত্বর এলাকায় নিয়োজিত রয়েছে বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।