চট্টগ্রাম প্রতিনিধি:

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার কদমরসুলপুর এলাকায় ‘সীমা অক্সিজেন’ নামের একটি অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

শনিবার (৪ মার্চ) বিকেল সাড়ে ৪টার দিকে এ বিস্ফোরণ ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের সীতাকুণ্ড ও কুমিরা স্টেশনের একাধিক ইউনিট আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহাদৎ হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

বিস্ফোরণে পাঁচজন নিহত ও অন্তত ১৭ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। প্রায় এক কিলোমিটার এলাকাজুড়ে ভয়াবহতা ছড়িয়েছে। সেখানে উদ্ধার তৎপরতা এখনও চলছে, ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

নিহতদের মধ্যে একজনের নাম শামসুল আলম (৫০)। বাকিদের নাম তাৎক্ষনিক জানা যায়নি।

আহতদের মধ্যে প্রাথমিক ৯ জনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন- ১. মো. নূর হোসেন (৩০), ২. মো. আরাফাত (২২). ৩. মোতালেব (৫২), ৪. ফেনসি (৩০), ৫. মো. জসিম উদ্দিন (৪৫), ৬. নারায়ণ (৬০), ৭. মো. ফোরকান দাদা বয়স (৩৫), ৮. শাহরিয়ার (২৬) ৯. মো. জাহিদ হাসান (২৬)।

কারখানার শ্রমিক রোকেয়া বেগম বলেন, আমি কাজ করছিলাম জানালার পাশে বসে। হঠাৎ শব্দে জানালার কাচ ভেঙে তাঁর শরীরের ওপর পড়ে। বিকট শব্দে তিনি ভীত হয়ে যান। অল্পের জন্য তিনি জানালার ভাঙা কাচের আঘাত থেকে নিজেকে রক্ষা করতে পেরেছেন।

ফায়ার সার্ভিসের সীতাকুণ্ড স্টেশনের ফায়ার ফাইটার মো. ফজলে রাব্বী বলেন, বিস্ফোরণের খবর পেয়ে আমাদের দুটি গাড়ি এবং কুমিরার ইউনিটও ঘটনাস্থলে পৌঁছায়। আগুন নিয়ন্ত্রণে বেশ কয়েকটি টিম কাজ করছে।

উল্লেখ, গত বছরের ৪ জুন রাতে ‘সীমা অক্সিজেন প্ল্যান্ট’ থেকে পৌনে এক কিলোমিটার দূরে বি এম কন্টেইনার ডিপোতে বিস্ফোরণে অন্তত ৫০ জন নিহত ও দুই শতাধিক লোক আহত হয়েছিলেন।