ইমাম খাইর, সিবিএন:
কক্সবাজার টেকনাফ শাহপরীর দ্বীপ থেকে দুই লাখ ইয়াবা উদ্ধারের মামলায় ৮ রোহিঙ্গাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। সেই সঙ্গে তাদের প্রত্যেককে এক লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও ১ বছর করে কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।
দণ্ডিত আসামিরা হলেন, মিয়ানমারের অকিয়াব সিবপুরের বাসিন্দা মৃত সিকদার আলীর ছেলে মোহাম্মদ দইল্যা (২০), করিমের ছেলে মো. শফিকুল (২৮), মৃত মো. মনুর ছেলে মো. নুর (১৯), মৃত নুরুল হাকিমের ছেলে মো. নুরে আলম (৩০), মৃত লাল মিয়ার ছেলে আলী আহমদ (২০), মৃত আবু সুফিয়ানের ছেলে নুরুল আমিন (২০), পত্তু থানার আরিপাড়ার মীর আহাম্মদের ছেলে মো. রবি আলম (১৯) ও মোহাম্মদ হাফেজের ছেলে মোহাম্মদ আলম (২৫)। তারা সবাই মিয়ানমারের আকিয়াব ও মংডুর বিভিন্ন থানার বাসিন্দা।
সোমবার (৩০ জানুয়ারি) দুপুরে কক্সবাজার অতিরিক্ত জেলা ও দায়রা জজ-৫ম আদালতে এসটি মামলা নং- ৪৫৭/২১ শুনানী শেষে রায় ঘোষণা করেন বিচারক নিশাত সুলতানা।
রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন পাবলিক প্রসিকিউটর (পিপি) এডভোকেট ফরিদুল আলম ও সহকারি পাবলিক প্রসিকিউটর (এপিপি) এডভোকেট মো. আহমদ কবির। রায় ঘোষণাকালে আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।
পাবলিক প্রসিকিউটর (পিপি) এডভোকেট ফরিদুল আলম সিবিএনকে জানান, ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর সেন্টমার্টিন ছেঁড়াদ্বীপ থেকে ২ লক্ষ ইয়াবাসহ মিয়ানমারের ৮ নাগরিক আটক করে কোস্ট গার্ড। এ ঘটনায় পরের দিন টেকনাফ মডেল থানায় মামলা করেন কোস্ট গার্ড টেকনাফ স্টেশনের পেটি অফিসার মো. জালাল উদ্দিন মামলা করেন। যার থানা মামলা নং-৪৯। এসটি মামলা নং- ৪৫৭/২১। ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা টেকনাফ থানার এস আই মো. মনসুর মিয়া। সঠিক তদন্ত প্রতিবেদন ও দীর্ঘ সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে রায় ঘোষণা দেন বিচারক। মাদক নির্মূলে আদালতের রায় যুগান্তকারী ভূমিকা রাখবে বলে জানান এডভোকেট ফরিদুল আলম।