মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

শিষ্টাচার ও নৈতিকতা সমৃদ্ধ পরিশুদ্ধ সমাজ গঠনের দৃঢ় প্রত্যয় নিয়ে দিনব্যাপী জমকালো আয়োজনের মাধ্যমে সম্পন্ন হয়েছে-কক্সবাজারের ঐতিহ্যবাহী উমেদআলী সিকদার পরিবারের মিলনমেলা।

শনিবার ২৮ জানুয়ারি রামু’র রশিদনগর ইউনিয়নস্থ একই পরিবারের উদ্যোগে প্রতিষ্ঠিত নাদেরুজ্জামান উচ্চ বিদ্যালয় মাঠে সকাল ৮ টায় শুরু হয়ে দিনব্যাপী এ আয়োজন চলে।

আয়োজনের প্রথম অধিবেশনে ফাউন্ডেশনের সভাপতি বর্ষীয়ান সাংবাদিক বদিউল আলম এর সভাপতিত্বে আহমেদ আলীফ এর কোরআন তেলাওয়াত এর মাধ্যমে চলে উম্মুক্ত স্মৃতিচারণ। এ পর্বে ওমর শরীফ শিবলী’র সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন-ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ আবু কাউসার।

স্মৃতিচারণ করেন-বিশিষ্ঠ সমাজকর্মী লিয়াকত নুর চৌধুরী, ঈদগাঁও রশিদ আহমদ কলেজের সাবেক অধ্যক্ষ ওমর ফারুক, মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী, রাজনীতিবিদ মোসলেহ উদ্দিন চৌধুরী, শেফাইল উদ্দিন চৌধুরী, ফরিদা রশিদ প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাস্টার আমান উল্লাহ, আবু বকর সিদ্দিক, মাস্টার আমান উল্লাহ প্রমুখ। মোনাজাত পরিচালনা রশিদনগর আশরাফুল উলুম মাদ্রাসার মুহতামিম মাওলানা শাহেদ নুর কুতুবী।

স্মৃতিচরণে উঠে আসে কক্সবাজারের ঐতিহ্যবাহী উমেদআলী সিকদার পরিবার এর প্রায় দুই শত বছরের সমৃদ্ধ ইতিহাস। এতে উজ্জীবিত হয় নতুন প্রজম্মের সদস্যরা। সে ইতিহাসকে বুকে ধারণ করে সকল সদস্যকে শেকড়ের টানে ঐক্যবদ্ধ প্রয়াসে এগিয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করা হয়।

মেধাবী শেকড়ের ধারাবাহিক উত্তরাধিকার উমেদআলী সিকদার পরিবারের দ্বিতীয় এ মিলন মেলার প্রথম অধিবেশনে শনিবার সকাল ৮ টায় খতমে কোরআন ও দোয়া মাহফিল, সকাল ৯ রেজিষ্ট্রেশন ও উপহার সামগ্রী গ্রহণ, সকাল সাড়ে ১০ টায় উদ্বোধনী অনুষ্ঠান, সকাল পৌনে ১১ টায় উমেদআলী সিকদার ফাউন্ডেশন’র উপদেষ্টা ও কার্যকরী পরিষদের অভিষেক, সকাল সাড়ে ১১ টায় শোক প্রস্তাব গৃহীত হয়। সকাল পৌনে ১২ টায় ঐতিহ্যবাহী এ পরিবারের সার্বিক পরিচিতি নিয়ে লেখা “শেখড়ের বন্ধন” নামক গ্রন্থের আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হয়।

দ্বিতীয় অধিবেশনে বেলা ১ টা ১৫ মিনিট হতে জোহরের নামাজের বিরতি ও মধ্যাহ্নভোজ। তৃতীয় অধিবেশনে বিকেল ৩ টা থেকে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান, র‍্যাফল ড্র ও পুরস্কার বিতরণ করা হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠানে উমেদআলী সিকদার পরিবারের কৃতি সদস্য কবি তাওহিদা আজিম মনোমুগ্ধকর জারী, হাইল্যাগীতি, হঁলা পরিবেশন করেন। সাহারা সিদ্দিকা নুরেন, তাহসিন আলী, আমির হামজা সহ শিশু-কিশোরেরা সংগীত পরিবেশন করেন। জমকালো এ মিলনমেলায় সব আয়োজন ছিলো উপভোগ্য ও নান্দনিক।

উমেদআলী সিকদার ফাউন্ডেশন এর সভাপতি, প্রবীণ সাংবাদিক বদিউল আলম জানান, কক্সবাজারের রাজনীতি, শিক্ষা, ধর্মীয়, ক্রীড়া, সামাজিক, সাংস্কৃতিক, সাংবাদিকতা সহ জেলার প্রায় অর্জনে এ পরিবারের বিশেষ অবদান রয়েছে। কক্সবাজারকে সমৃদ্ধ করতে এ পরিবার শতাব্দী থেকে শতাব্দী নিরলসভাবে কাজ করে যাচ্ছে। মিলনমেলায় অংশ নেওয়া আমন্ত্রিত অতিথি, রেজিষ্ট্রেশন করা সকল সদস্য সহ সংশ্লিষ্ট সকলের প্রতি তিনি আন্তরিক কৃতজ্ঞতা জানান।

উমেদআলী সিকদার ফাউন্ডেশন এর অন্যতম উপদেষ্টা প্রিন্সপ্যাল ওমর ফারুক বলেন, এ পরিবারের মিলনমেলা উপলক্ষে রশিদনগর ও আশেপাশের এলাকা উৎসবমুখর হয়ে উঠেছিলো। নাদেরুজ্জামান উচ্চ বিদ্যালয় মাঠ বর্নিল সাজে সেজেছিল এবং আগামীতেও প্রতি বছর এ মিলনমেলা অনুষ্ঠিত হবে বলে তিনি জানান।

ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ আবু কাউসার দিনব্যাপী বর্নাঢ্য অনুষ্ঠানমালা সফল করায় সংশ্লিষ্ট সকলকে তিনি ধন্যবাদ জানান। এ মিলনমেলা উমেদআলী সিকদার ফাউন্ডেশন এর সকল সদস্যদের প্রেরণা ও প্রত্যয়ে সমৃদ্ধ করবে বলে তাঁর দৃঢ় বিশ্বাস।

ফাউন্ডেশনের সহ সাধারণ সম্পাদক আবু সুফিয়ান নিক্সন জানান, এ মিলনমেলা সকলে ঐক্যবদ্ধ হয়ে সমৃদ্ধ আগামীর কক্সবাজার বির্নিমাণে আরো অধিকতর ভূমিকা রাখতে সক্ষম হবে।