শেফাইল উদ্দিন:

কক্সবাজারের ঈদগাঁওতে সেচ প্রকল্পের গভীর নলকূপ ভাংচুর করে পানি চলাচল বন্ধ করে দেয়ার অভিযোগ উঠেছে।
রবিবার (২২ জানুয়ারী) সকাল ১০ টার দিকে উপজেলার ঈদগাঁও ইউনিয়নের লালসরিয়া পাড়া এলাকায় এ ঘটনা ঘটে। নলকুপ বন্ধ হয়ে যাওয়ায় শুস্ক মৌসুমের প্রায় ৩০ একর জমির চাষাবাদ অনিশ্চিত হয়ে পড়েছে।
জানা যায়, উপজেলার ঈদগাঁও ইউনিয়নের লালসরিয়া পাড়া এলাকায় ওয়াব্দার পাড়ে গভীর নলকূপ স্থাপন করে অত্র এলাকার প্রান্তিক কৃষকরা দীর্ঘ ৫০ বছরের ও অধিক সময় ধরে চাষাবাদ করে আসছে।এ চাষাবাদের উপর নির্ভর করে এলাকার লোকজনের জীবন জীবিকা। ঘটনার দিন হঠাৎ সংঘবদ্ধভাবে লোকজন এসে গভীর নলকূপসহ সহ মটর ভাংচুর করে পানি নিষ্কাশন ব্যবস্থা বন্ধ করে দিয়ে বিভিন্ন ধরনের হুমকি ধমকি দেয় । পানি নিষ্কাশন বন্ধ হয়ে যাওয়ায় বিকল্প কোন ব্যবস্থা না থাকায় অনিশ্চিত হয়ে পড়েছে এ এলাকার জমির চাষাবাদ।এতে এলাকার লোকজনের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।
এ ব্যাপারে স্থানীয় কৃষক নুরুল ইসলাম, আবুল হোসেন, শামসুল আলম সহ অনেকে জানান, আমাদের চাষাবাদের গভীর নলকূপ টি ভেঙ্গে ফেলা হয়েছে।এ শুস্ক মৌসুমের চাষাবাদ না হলে চরম ক্ষতিগ্রস্ত হবে , বিভিন্ন এনজিও সংস্থা থেকে লোন নিয়ে জমি বর্গা নিয়ে চাষাবাদ শুরু করে এরা।
সেচ প্রকল্পের ম্যানেজার নুর আহমদের সাথে কথা হলে তিনি জানান, এলাকার লোকজনের চাষাবাদের সুবিধার্থে লক্ষ টাকা খরচ করে সে গভীর নলকূপ স্থাপন করে। হঠাৎ সকালে পার্শ্ববর্তী সাতঘরিয়া পাড়া গ্রামের আমান উল্লাহ দল বল নিয়ে নলকূপ ভেঙে ফেলে এবং হুমকি ধমকি দেয়। এ ব্যাপারে স্থানীয় মেম্বার মহসিনের সাথে মোবাইলে কথা হলে ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন ,আমান উল্লাহ জায়গা পাবে দাবি করে নলকূপ বন্ধ করে দেয়। অভিযোগ উঠা আমান উল্লাহর সাথে কথা হলে তার জায়গায় নলকূপ স্থাপন করে হয়েছে বলে দাবি করেন।
এলাকার লোকজন জানান, এ নলকূপ স্থাপন করা হয়েছে পানি উন্নয়ন বোর্ডের জায়গায়।
এলাকাবাসী প্রান্তিক কৃষকদের চাষাবাদ নিশ্চিত করতে কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।