মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

৪৬ হাজার ইয়াবা টেবলেট পাচারের মামলায় ২ রোহিঙ্গা শরনার্থীকে যাবজ্জীবন কারাদন্ড এবং প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে আরো তিন বছর করে বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে।

মঙ্গলবার ৩ জানুয়ারি কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক আবদুল্লাহ আল মামুন এ রায় ঘোষণা করেন। একই আদালতের বেঞ্চ সহকারী দেলোয়ার হোসাইন এ তথ্য জানিয়েছেন। রাষ্ট্র পক্ষে মামলাটি পরিচালনা করেন অতিরিক্ত পিপি অ্যাডভোকেট মোজাফফর আহমদ হেলালী।

মামলার সংক্ষিপ্ত বিবরণ : ২০২০ সালের ৬ জুন ৪৬ হাজার ইয়াবা টেবলেট সহ কক্সবাজারের উখিয়ার বালুখালী শরনার্থী ক্যাম্পের রোহিঙ্গা মোঃ ফয়সাল আমিন ও মোঃ আমিন-কে আটক করা হয়। এ ঘটনায় ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের সংশ্লিষ্ট ধারায় উল্লেখিত ২ জনকে আসামী করে উখিয়া থানায় একটি মামলা দায়ের করা হয়। যার এসটি মামলা নম্বর : ৭৭৪/২০২১ ইংরেজি।

মামলাটির সাক্ষ্য গ্রহণ, সাক্ষীদের আসামী পক্ষে জেরা, আসামীদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ, আলামত প্রদর্শন, রাসায়নিক পরীক্ষার রিপোর্ট যাচাই, যুক্তিতর্ক শেষে বিজ্ঞ বিচারক আবদুল্লাহ আল মামুন মঙ্গলবার আসামীদের দোষী সাব্যস্থ করে উল্লেখিত রায় প্রদান করেন।

প্রসঙ্গত, মঙ্গলবার ছিল বিচারক আবদুল্লাহ আল মামুন এর কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক হিসাবে শেষ কার্যদিবস। তাঁকে ইতিমধ্যে কক্সবাজারের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) হিসাবে বদলী করা হয়েছে।