মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের এবিসি ঘোনার চেয়ারম্যান ঘাটাস্থ হজরত মায়মুনা (রা:) নুরানী মাদ্রাসা এবং আবদুল্লাহ-নাহার হেফজ ও এতিমখানায় শিক্ষার্থীদের মাঝে আনুষ্ঠানিকভাবে নতুন বই বিতরণ উৎসব সম্পন্ন হয়েছে।

রোববার ১ জানুয়ারি সকালে শিক্ষার্থীরা নতুন বই পেয়ে প্রাণের আনন্দে মেতে উঠে।মাদ্রাসার নিজস্ব ভবনে বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক আলহাজ্ব আবুল হোছাইন’র সভাপতিত্বে অনুষ্ঠিত বই বিতরণ উৎসবে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন কক্সবাজার পৌরসভার ৭, ৮ ও ৯ নম্বর সংরক্ষিত মহিলা ওয়ার্ডের কাউন্সিলর জাহেদা আক্তার। বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক কারী মাওলানা সাঈদ আলমের কোরআন তেলাওয়াত এবং সহকারী সহকারী শিক্ষিক সৈয়দ আলম সঞ্চালনায় প্রধান শিক্ষক মাওলানা মোহাম্মদ জুনাইদ এর স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া বই বিতরণ উৎসবে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন-অ্যাডভোকেট মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী। অনুষ্ঠানে অভিবাবকদের মধ্যে ৭ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেলিম ওয়াজেদ বক্তব্য রাখেন।

পরে মাদ্রাসার চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের মাঝে সরকারের বিনামূল্যে প্রদত্ত নতুন বই আনুষ্ঠানিকভাবে বিতরণ করা হয়। বছরের প্রথম দিনে বিনামূল্যে নতুন বই পেয়ে শিক্ষার্থীরা উল্লাসে ফেটে পড়ে।

বই বিতরণ উৎসবে প্রধান অতিথি কাউন্সিলর জাহেদা আক্তার তাঁর বক্তব্যে বলেন, আগামীর উন্নত, সমৃদ্ধ, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের কারিগর হলো আজকের নতুন প্রজন্ম। আর এই প্রজন্মকে শিক্ষার আলোয় আলোকিত করার লক্ষ্যে বর্তমান সরকারের এক অনন্য অবদান হলো, বছরের প্রথম দিনেই কোমলমতি শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া।

প্রধান অতিথি বলেন, দ্বীনি ও আধুনিক শিক্ষার অপূর্ব সমন্বয় ঘটিয়ে হজরত মায়মুনা (রা:) নুরানী মাদ্রাসা এবং আবদুল্লাহ-নাহার হেফজ ও এতিমখানায় যে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে, তা নিঃসন্দেহে প্রশংসনীয়। তিনি প্রতিষ্ঠানটিতে সম্ভব সব ধরনের সহায়তার আশ্বাস দেন।

অনুষ্ঠানে মাদ্রাসা ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ, শিক্ষকবৃন্দ, প্রচুর অভিবাবক উপস্থিত ছিলেন।

প্রসংগত, হজরত মায়মুনা (রা:) নুরানী মাদ্রাসা এবং আবদুল্লাহ-নাহার হেফজ ও এতিমখানায় প্লে শ্রেণি থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত নুরানী সিলেবাসে এবং চতুর্থ ও পঞ্চম শ্রেণি স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসা সিলেবাসে শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়। ২০২২ শিক্ষা বর্ষে প্লে শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত মোট ৩৯৭ জন শিক্ষার্থী বার্ষিক ও নুরানী বোর্ড পরীক্ষায় অংশ নিয়েছে। নিজস্ব ভবনে অবস্থিত ব্যাতিক্রমী ও আধুনিক এ শিক্ষা প্রতিষ্ঠানে প্লে থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ২০২৩ শিক্ষা বর্ষে ভর্তি কার্যক্রম চলছে। গত একযুগ ধরে সর্বোচ্চ সাফল্য নিয়ে নিরন্তর পথচলা এ মাদ্রাসাটি নুরানী শিক্ষা বোর্ডের একটি পরীক্ষা কেন্দ্র।