মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালত আইনজীবীদের বর্জন নিয়ে চলমান সিদ্ধান্তের বিষয়ে সোমবার ২৮ নভেম্বর দুপুর ১ টায় এক জরুরি সাধারণ সভা আহবান করা হয়েছে।

কক্সবাজার জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে সমিতির উদ্যোগে এ সভা ডাকা হয়েছে। সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ তাওহীদুল আনোয়ারের স্বাক্ষরে “জরুরি সাধারণ সভা” শিরোনামে ২৭ নভেম্বর এ বিষয়ে একটি নোটিশ দেওয়া হয়েছে। নোটিশে আহবানকৃত জরুরি সাধারণ সভায় সকল আইনজীবীদের উপস্থিত থাকার জন্য তিনি অনুরোধ জানিয়েছেন।

প্রসঙ্গত, গত শনিবার ২৬ নভেম্বর কক্সবাজার জেলা আইনজীবী সমিতির এক জরুরি সাধারণ সভায় কক্সবাজার জেলা ও দায়রা জজের আদালত আইনজীবীরা রোববার থেকে অনির্দিষ্ঠকালের জন্য বর্জনের সিদ্ধান্ত নেন।সিদ্ধান্ত অনুযায়ী রোববার ২৭ নভেম্বর সকাল থেকে এ বর্জন কর্মসূচী শুরু হয়।

এদিকে, আদালত বর্জন চলাকালে রোববার ২৭ নভেম্বর সকালে কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এর সাথে তাঁর খাস কামরায় কক্সবাজার জেলা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদের নেতৃবৃন্দেের সাথে বর্জন সংক্রান্ত সংকট নিরসনে এক সৌজন্য বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল আইনজীবীদের যৌক্তিক ও গঠনমূলক দাবি দাওয়ার সাথে মতৈক্য পোষন করে তা বাস্তবায়নের আশ্বাস দেন বলে বৈঠকে অংশ নেওয়া আইনজীবী সমিতির কর্মকর্তারা জানিয়েছেন।

বৈঠক শেষে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল জানান-সমিতির সিদ্ধান্তের বিষয়ে জেলা ও দায়রা জজ মহোদয়কে অবহিত করা হয়েছে। আদালত বর্জনের সিদ্ধান্ত যেহেতু সমিতির জরুরি সাধারণ সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই একই বিষয়ে ভিন্ন কোন সিদ্ধান্ত নিতে হলে সমিতির অনুরূপ সাধারণ সভা ডেকে সিদ্ধান্ত নিতে হবে।

আইনজীবী সমিতির বিজ্ঞ সদস্যরা মনে করছেন, জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এর সাথে রোববার কক্সবাজার জেলা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদের নেতৃবৃন্দের বৈঠকের প্রেক্ষিতে সোমবার জরুরি সাধারণ সভা আহবান করা হয়েছে।