মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার সদর উপজেলার পিএমখালী’র চাঞ্চল্যকর মোরশেদ আলি প্রকাশ মোরশেদ বলি হত্যা মামলার এজাহারের ২ নম্বর ক্রমিকের আসামী মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদ (৪৫) জালিয়াতি করে হাইকোর্ট থেকে জামিন নিয়েছেন। হাইকোর্টে দাখিল করা জামিন আবেদনে মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদ’কে মামলার এজাহারের ২ নম্বর ক্রমিকের আসামীর স্থলে ২২ নম্বর ক্রমিকের আসামী দেখানো হয়েছে।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম আরো জানান, ২ নম্বর ক্রমিকের আসামী মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদ সহি মুহুরী নকল জালিয়াতি করে হাইকোর্ট থেকে জামিন নেন। পরে হাইকোর্ট থেকে আসা জামিনের আদেশটি কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে আসে। জেলা ও দায়রা জজ আদালত হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী হাইকোর্টের সংশ্লিষ্ট বিভাগ থেকে জামিনের আদেশটি কনফার্মেশনের মাধ্যমে জামিননামা সম্পাদন করে তার জন্য মুক্তিনামা ইস্যু করলে আসামী মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদ কক্সবাজার জেলা কারাগার থেকে মুক্তি পান।

কিন্তু আসামী মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদ এর বিরুদ্ধে মোরশেদ বলী হত্যাকান্ডে সংশ্লিষ্টতার সুনির্দিষ্ট অভিযোগ থাকায় হাইকোর্ট থেকে কিভাবে জামিন পেলেন-তা নিয়ে পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম এবং মামলার বাদী পক্ষের লোকজনের সন্দেহের উদ্রেক হয়।

এ বিষয়ে মোরশেদ বলী হত্যা মামলার বাদী মাস্টার ওমর আলীর পুত্র জাহেদ আলী বুধবার ১৩ জুলাই কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এর আদালতে একটি আবেদন দাখিল করেন। আবেদনটি রাষ্ট্র পক্ষে পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম বিজ্ঞ বিচারক মোহাম্মদ ইসমাইল এর নজরে আনলে বিচারক তাৎক্ষণিক মামলাটির মূল নথি থলব করেন।

নথি পর্যালোচনায় দেখা যায়, এজাহারের ২ নম্বর আসামী মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদ সহ৫ জন গত ১২ মে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে ৩২৫১/২০২২ নম্বর ফৌজদারী মিচ মামলা মূলে জামিন চেয়েছিলেন। পরে সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল মিচ মামলাটি শুনানি করে জামিন আবেদন না মঞ্জুর করেন।

এরপর জেলা ও দায়রা জজ আদালতে জামিন আবেদন নামঞ্জুর হওয়া আসামী মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদ জালিয়াতি করে এজাহারে তার ক্রমিক নম্বর ২ এর স্থলে ২২ নম্বর উল্লেখ করে হাইকোর্ট থেকে জামিন নিয়ে নেন।

জালিয়াতি করে হাইকোর্ট থেকে জামিন নেওয়া আসামী মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদ জেল থেকে বেরিয়ে পলাতক রয়েছে।

এ বিষয়ে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট ফরিদুল আলম আরো বলেন, বিজ্ঞ সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল ফাইল তলব করে বিষয়টি উচ্চ আদালতকে অবহিত করার ব্যবস্থা নিচ্ছেন। জালিয়াতি করে নেওয়া আসামির জামিন বাতিলসহ জগন্য জালিয়াতির সাথে যারা জড়িত, তারা সবার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান-পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম।

প্রসঙ্গত, গত ৭ এপ্রিল ইফতারের আগ মুহূর্তে মোরশেদ আলি মোরশেদ বলী-কে পিএমখালীতে জনসম্মুখে এলোপাথাড়ি কুপিয়ে ও গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় ২৬ জনের বিরুদ্ধে গত ৯ এপ্রিল কক্সবাজার সদর মডেল থানায় মামলা করেন নিহতের ভাই জাহেদ আলী। যার সদর থানা মামলা নম্বর : ১৭/২০২২ এবং জিআর মামলা নম্বর : ২২৭/২০২২ ইংরেজি। এ মামলায় অজ্ঞাতনামা আরো ১০/১২ জন আসামি করা হয়েছে।

নিহত মোরশেদ আলি প্রকাশ মোরশেদ বলী কক্সবাজার সদর উপজেলার পিএমখালী ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের মাইজপাড়ার অবসরপ্রাপ্ত শিক্ষক মরহুম ওমর আলীর পুত্র।