-বদরুল ইসলাম বাদল

ক্রিকেট খেলার মাঠে বাংলাদেশের টাইগার খ্যাত খেলোয়াড়রা উপহার দিচ্ছে দুর্দান্ত প্রতাপ নিয়ে ক্রিকেট খেলা ।আর ফুটবল মাঠে ফুটবলার। হা-ডু-ডু, কানামাছি সহ গ্রাম বাংলার সংস্কৃতির সাথে জড়িত অনেক রকম খেলা মাঠে তেমন দেখা যায় না ।আর রাজনীতির মাঠ নিয়ে যখন আলোচনা আসে তখন বিশেষজ্ঞ মহলের মতে – আজকের দিনে রাজনীতির মাঠে রাজনীতিবিদদের তেমন বেশি দেখা যায় না। ব্যবসায়ী, কালোবাজারি, আমলা সহ হঠাৎ অঢেল টাকার মালিকরা রাজনৈতিক নেতা হিসেবে আবির্ভূত হচ্ছে।সমাজে নিজের প্রতিপত্তি এবং প্রভাব বিস্তারের চেষ্টা নিয়ে অপকৌশলে রাজনীতিতে প্রতিষ্ঠিত হতে চায় তারা। সমাজের জন্য যা অশনিসংকেত এবং রাষ্ট্রের জন্য দুর্ভাগ্য। কারণ রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞায় রাষ্ট্র এবং রাষ্ট্রের নাগরিক নিরাপদ থাকে শুধু মাত্র আদর্শিক রাজনীতিবিদদের হাতে।

কয়েক দিন আগে চকরিয়ার সাহারবিল ইউনিয়নে শেখ হাসিনার মনোনীত প্রার্থী মহসিন বাবুলের কর্মী সভা ছিল। সভায় উপস্থিত আওয়ামী লীগের প্রবীণ নেতা এস এম জাহাঙ্গীর আলম বুলবুল ভাইয়ের নজর কাড়া একটি বক্তব্য সত্যিই রাজনীতির হতাশার মাঠে আলোক উজ্জ্বল উজ্জীবিত উদাহরণ।জাহাঙ্গীর বুলবুলের হাত ধরে বিগত পয়ত্রিশ বছরের ও বেশি সময় আগে ভেওলা মানিক চর উচ্চ বিদ্যালয়ে মহসিন বাবুলের রাজনৈতিক পাঠ। যিনি আজ সাহারবিল ইউনিয়নের জনপ্রিয় চেয়রাম্যান।তৃণমূল থেকে বেড়ে উঠা মহসিন বাবুল ধাপে ধাপে ছাত্রলীগ যুবলীগ কৃষকলীগে জেলা উপজেলায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। রাজনীতিকে আঁকড়িয়ে ধরে আছেন মহসিন বাবুল আজ পর্যন্ত।মহসিন বাবুল নিয়ে জাহাঙ্গীর বুলবুল ভাইয়ের গর্বিত বক্তব্য রাজনীতির ময়দানের জন্য অনন্য সুখবর। তিনি রাজনীতিতে রাজনৈতিক খেলোয়াড় । ভেওলা মানিক চর স্কুলের সেই ছাত্রলীগের কর্মী আজকে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার পছন্দের মানুষ। যাকে নৌকা প্রতিক দিয়ে শেখ হাসিনার হয়ে মানুষের পাশে থেকে সেবা করার দায়িত্ব দিয়েছেন।রাজনীতির মাঠ থেকে উঠে আসেন ,রাজনীতির মাঠেই আছেন, এবং জনমানুষের প্রিয় নেতা হিসেবে সেবা দিয়ে যাচ্ছেন তিনি।

রাজনীতি ও সমাজ সচেতন মানুষের ধারণা যে, রাজনীতির জটিল সমীকরণে চকরিয়া উপজেলার আওতাভুক্ত অন্যান্য ইউনিয়নের চেয়ে সাহারবিল ইউনিয়নের অবস্থান ব্যতিক্রম।ঐক্যমত, ঐক্যবদ্ধতা হল উন্নয়ন ও নিরাপদ বাসযোগ্য জনপদের প্রধান হাতিয়ার। সকল ধর্ম বর্ন এবং আলেম, শিক্ষক কৃষক, শ্রমিক, ছাত্র, যুবক, দিন মজুর, মা বোন সহ সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে পারে একজন সর্বজন শ্রদ্ধেয় গ্রহণ যোগ্য ব্যক্তি।যিনি সকল পেশার মানুষের সাথে সহজে মিশতে পারেন আর সকল শ্রেণির মানুষ উনাকে নির্দ্বিধায় সুখ দুঃখের কথা শেয়ার করতে পারেন। যাহার মধ্যে এই গুণাবলী আছেন তিনিই ইউনিয়নের নিরাপদ সেবক।তিনি সাহারবিল ইউপির নৌকার মাঝি মহসিন বাবুল।নামের আগে পিছে নেতা কিংবা সমাজ সেবক লিখে দিলে নেতা হওয়া যায় না।নেতা হল একটি সৃষ্টিশীল প্রতিষ্ঠান।যিনি অনেকের চেয়ে ব্যতিক্রম।যিনি দাবি আদায়ে পিছনে ফিরে না আসা লড়াকু জনবান্ধন কর্মবীর।হাজার নেতা কর্মী সৃষ্টি করার কারিগর। নিজের আচার আচরণ নম্রতা ভদ্রতা দিয়ে নতুন আদর্শের সৃষ্টি করতে পারেন।উদাহরণ হয়ে থাকতে পারেন অনেকের মনে । ইউনিয়নের জনগণের জন্য দাবি আদায়ে যার অপরিসীম সাহস নিয়ে অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ান, জনগণের জন্য কিছু করতে পারলে যার মুখে দেখা যায় তৃপ্তির হাসি ।যাহা গত করোনা মহামারীর সময় করে দেখিয়েছেন।তিনি সাহারবিলের মহসিন বাবুল। আবার বিভিন্ন বিষয় এবং অভাব অভিযোগ নিয়ে প্রধান মন্ত্রীর সাথে যোগাযোগ রাখার যোগ্যতা ও রাখেন তিনি।

নির্বাচনের মাঠে সবাই ফুলের মত পবিত্র।কিন্তু ফুলের মত সুবাস এবং সৌন্দর্য ফুটিয়ে তুলতে পারে একমাত্র সমাজ এবংসমাজের মানুষ। সমাজের মানুষের ভালবাসায় আন্তরিকতায় দোয়ায় এবং বিশ্বাস নিয়ে একজন সামাজিক নেতার সৃষ্টি। আর তিনিই নিরাপদ এবং বিশ্বাসযোগ্য।মানুষের জন্য ত্যাগ পরিশ্রম আর সেবাকে নেশা হিসেবে মনে করে পা পা করে উঠে আসেন।হঠাৎ করে টাকা ছিড়িয়ে যার রাজনীতির মাঠে আসা নয় তিনি সাহারবিলের চেয়ারম্যান প্রার্থী মহসিন বাবুল। রাজনীতি কিংবা জনসেবা করার জন্য নিজের অঢেল টাকা থাকা জরুরি নয়।দরকার হয় অধিকার আদায় করার সাহস এবং শক্তি।কেন্দ্রীয় সরকার থেকে বরাদ্দ আদায়ের সক্ষমতা ।ইউনিয়ন পরিষদ সরকারের তৃণমূল পর্যায়ের একটি প্রতিষ্ঠান। সরকারের উন্নয়ন ও অগ্রগতি নির্ভর করে স্থানীয় সরকারের অধীন ইউনিয়ন পরিষদের উপর। স্থানীয় সরকারকে শক্তিশালী করতে হলে নৌকাকে বিজয় করা জরুরি। পাশাপাশি স্হানীয় সরকার হল গনতান্ত্রিক সরকারের প্রাথমিক স্থর বা মৌলিক ভিত্তি। গনতান্ত্রিক সরকারকে শক্তিশালী করতে হলে স্থানীয় সরকারকে শক্তিশালী ভিত্তি দিতে হবে। তাই নৌকায় ভোট দেয়া দরকার।

মাতামুহুরি নদী বেষ্টিত উপকূলীয় সাত ইউনিয়ন নিয়ে মাতামুহুরি উপজেলা প্রক্রিয়াধীন।মাননীয় সাংসদ কক্সবাজার-(এক) জনাব জাফর আলম সাহেবের প্রচেষ্টা এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় মাতামুহুরি উপজেলা অচিরেই আলোর মুখ দেখবে ইনশাআল্লাহ। আর তার প্রবেশ দার হল সাহারবিল ইউনিয়ন।মাতার বাড়িতে সরকারের উন্নয়নের মেগা প্রকল্পের সাথে প্রক্রিয়াধীন মাতামুহুরি উপজেলায় অনেক উন্নয়ন আশা করা যায়। আর এই কর্মকাণ্ডে দরকার যোগ্য নেতা। মাতামুহুরি উপজেলার দুই লাখ মানুষের দোয়া ও শুভকামনা রইল মহসিন ভাইয়ের জন্য। রাজনীতি ও সমাজ সচেতন মানুষের ধারণা মাতামুহুরি উপজেলা (প্রক্রিয়াধীন) এবং শাহার বিল ইউনিয়নের সার্থে তাদের প্রিয় নেতা কে বিপুল ভোট দিয়ে জয়যুক্ত করবেন। মাতামুহুরি উপজেলা বাস্তবায়ন নিয়ে যে ক’জন মানুষের অবদান অনস্বীকার্য মহসিন বাবুল তাদের মধ্যে অন্যতম।

আমাদের দেশের স্থানীয় সরকার ব্যবস্থা এখনো অনেকটা অবহেলিত। স্থানীয় সরকার ও স্থানীয় প্রশাসনকে একসাথে কাজ করার কথা। স্থানীয় সরকারের পর্যাপ্ত ফান্ড ও জনবলের অভাব।তাই স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয়ের মাধ্যমে কাজ করতে হয়। আর তাই ইউনিয়ন পরিষদের দরকার বলিষ্ঠ জনপ্রতিনিধি। যোগ্য, সজ্জন, শিক্ষিত ও ব্যবস্থাপনায় দক্ষ নেতা ।উন্নয়নের অগ্রযাত্রায় সাহারবিল ইউনিয়ন নির্বাচনে নৌকার জয় হবে। রাজনীতির মাঠের জননেতা মহসিন বাবুলের জয় হবে ইনশাআল্লাহ।
জয় বাংলা। জয় বঙ্গবন্ধু।

লেখক : সাবেক ছাত্র নেতা।