-আবদুল্লাহ আল মেহেদী

খালেদা জিয়াকে একটি ভয়ঙ্কর যন্ত্রণা, অস্বাস্থ্যকর পরিবেশের মধ্যে দিয়ে প্রায় দুটি বছরের বেশি জেলে বন্দি রাখা হয়। নির্যাতন-নিপীড়ন করতে করতে আজকে তিনি এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। বিষয়টি চিন্তার ও উদ্বেগের। একজন সাবেক প্রধানমন্ত্রীর প্রতি রাষ্ট্রের এমন আচরণ নিন্দনীয়। একটি দলের প্রধান হিসেবে সরকারের আচরণ সত্যিই ব্যথিত ও অনাকাঙ্ক্ষিত। তার অসুস্থ ন্যুজ্বতা দেখে মজলুম হিসেবে সাক্ষ্য দিই। ইতিহাসে এমন দৃশ্যপট আছে কি-না আমার জানা হয়নি বা পড়াও হয়নি, তবে বাংলাদেশের পঞ্চাশ বছরের ইতিহাসে শেখ হাসিনা নতুন ইতিহাস গড়লেন।

বিরোধী মতকে দমিয়ে রাখতে দলের প্রধানের ওপর এই আচরণ আওয়ামী লীগের নতুন চরিত্র নয়, স্বাধীনতা পরবর্তী সময়ের ইতিহাস পড়লে সহজেই জানার কথা। সেবিষয়ে না হয় আরেক দিন বলবো। এবার আসা যাক যে মামলায় বেগম জিয়া সাজা ভোগ করছেন সে বিষয়ে। খালেদা জিয়ার বিরুদ্ধে প্রথম যে মামলাটির রায় হয়েছে সেটি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা। ২০০৮ সালে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে এ মামলা করেছিল দুর্নীতি দমন কমিশন। ২০০৯ সালে মামলার অভিযোগপত্র দেয়া হয়। এর মাঝে ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত মামলার কার্যক্রম উচ্চ আদলতের নির্দেশে স্থগিত ছিল। ’১৮ সালের ফেব্রুয়ারির আট তারিখে মামলার রায়ে বেগম জিয়ার পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়। একই বছর ২৯ অক্টোবর তাকে জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় সাত বছরের জেল এবং ১০ লাখ টাকা জরিমানা করা হয়।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় অভিযোগ হলো- এতিমদের জন্য সহায়তা হিসেবে আসা ২ কোটি ১০ লাখ টাকা আত্মসাৎ করা হয়েছে। ওই টাকা দিয়েছিল কুয়েতের আমির। সৌদি আরবের ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের মাধ্যম ওই টাকা ১৯৯১ সালে বাংলাদেশে সোনালী ব্যাংকের অ্যাকাউন্টে জমা হয়। উদ্দেশ্য ছিল এতিমের স্বার্থে টাকাটাকে ব্যয় করা। বাংলাদেশে যারা এতিম আছে তাদের স্বার্থে টাকাটা ব্যয় হবে। ১৯৯৩ সালে জিয়া অরফানেজ ট্রাস্ট নামে তিনি একটা ট্রাস্ট গঠন করেন। তার ঠিকানা ছিল তার বাসভবন। বেগম জিয়া জিয়া অরফানেজ ট্রাস্টের কোনো ট্রাস্টি নন, সেটেলার নয়, কোনো বেনিফিসিয়ারিও নয়। আদালতকে তার আইনজীবীরা জানিয়েছিলেন, এই টাকা কোনো খরচ হয় নাই। এটা কোনো আত্মসাৎ হয় নাই। বৃদ্ধি পেয়ে বর্তমানে কয়েকগুণ বেশি হয়েছে। একটা বিষয় জানা থাকা দরকার সেটা হচ্ছে, তত্ত্বাবধায়ক সরকারের সময় খালেদা জিয়ার বিরুদ্ধে ৬টা মামলা ছিল আর শেখ হাসিনার বিরুদ্ধে ছিল ১৫টি মামলা। শেখ হাসিনা যখন ক্ষমতায় আসলেন। এসে তার বিরুদ্ধে যে কেইসগুলো ছিল সেগুলো স্কোয়াশ করলেনই সাথে ওনার নেতাকর্মীদের বিরুদ্ধে যে মামলা ছিল সেগুলো নির্বাহী আদেশে স্কোয়াশ করা হলো! বেগম জিয়ার ৬টা মামলার জায়গায় আরো নতুন করে মামলা সংযুক্ত হলো। এটাই আওয়ামী লীগ তথা শেখ হাসিনার আইনের শাসন। যে টাকা খচর হয়নি সেটার মামলা চলে কী করে? জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার অভিযোগে দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা ব্যবহার করা হয়েছে। জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা নিয়ে বরাবরই বিএনপির পক্ষে বলা হয় রাজনৈতিক হয়রানিমূলক মামলা আর ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষে বলা হয় দুর্নীতি হয়েছে বলেই তত্ত্বাবধায়ক সরকারের সময় দুদক মামলা করেছে।

বিএনপি নেত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে যে দুটি দুর্নীতির মামলা নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে, সেগুলোর মধ্যে ‘জিয়া চ্যারিটেবল ট্রাস্ট’ দুর্নীতি মামলা অন্যতম। জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির নেত্রী খালেদা জিয়াকে ৭ বছর জেল দিয়েছে এবং ১০ লাখ টাকা জরিমানা করেছে। সেই কথা প্রধানমন্ত্রী প্রায়ই বলেন সংবাদ সম্মেলনে। এতিমের টাকা মা-ছেলে মিলে মেরে খেয়েছেন বলে বরাবর অভিযোগ করেন শেখ হাসিনা। এ মামলার আসামী মোট চার জন। বাকিরা হলেন, খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, তৎকালীন ঢাকা সিটি কর্পোরেশনের মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান এবং হারিস চৌধুরীর একান্ত সচিব জিয়াউল ইসলাম মুন্না। তিনজন আসামীদের একই শাস্তি দেওয়া হয়েছে।

দুর্নীতি দমন কমিশনের মামলায় বলা হয়েছে, প্রধানমন্ত্রী থাকার সময় খালেদা জিয়া তার রাজনৈতিক প্রভাব খাটিয়ে জিয়া চ্যারিটেবল ট্রাস্টের জন্য অর্থ সংগ্রহ করেছেন। ট্রাস্টের নামে অবৈধভাবে তিন কোটি ১৫ লাখ টাকা লেনদেন করা হয়েছে বলে মামালার অভিযোগে উল্লেখ করা হয়েছে। এ টাকার কোন উৎস তারা দেখাতে পারেননি বলে অভিযোগ করা হয়েছে।

মজার বিষয় হচ্ছে সেটির ট্রাস্টি ছিল খালেদা জিয়ার দুই ছেলে। সে ট্রাস্টের জন্য বিভিন্ন উৎস থেকে টাকা সংগ্রহ করা হলেও সেটি দাতব্য কাজে খরচ করা হয়নি।

এবার আসি অন্য বিষয়ে, বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য দলের ভূমিকা কী? উত্তর জানা আছে কি-না তার অনুসারীদের? রাজনীতি আদর্শের ক্ষেত্রে তাদের সাথে আমার মতপার্থক্য আছে কিন্তু খালেদা জিয়া আজকে হাসপাতলে লড়ছেন অসুস্থতার সাথে। কেন্দ্রীয় কমিটির ভুমিকা নিয়ে অনেকে সন্দেহ প্রকাশ করছেন। সন্দেহ প্রকাশের কারণটা অমূলক নয়। আজকের এই সময়ে একজন রনাঙ্গনের মুক্তিযোদ্ধা ও সেক্টর কমান্ডারের স্ত্রীর এই করুণ পরিস্থিতিতে ভুগবেন এটা কাম্য হতে পারে না।

অনেকেই দাবি করছেন তাদের কূটনীতি ব্যর্থতা চরম অক্ষমতা প্রকাশ করে। ১৮ নভেম্বর জিএম সিরাজ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মানবিক দিকবিবেচনায় দু’একদিনের মধ্যে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবি জানান সংসদে। আইনমন্ত্রী আনিসুল হক তার এ দাবিকে নাকচ করে দেন। বিএনপির এই দৈন্যতা আজকের এ অবস্থা একদিনে তৈরি হয়নি। নেপথ্যের ইতিহাসটা অনেক বড় থাক সে কথা। তাদের ’১৪ সালের নির্বাচনের আগের দেশের পরিস্থিতি সময়ের ভূমিকা বেশ প্রশ্নবিদ্ধ! বেগম খালেদা জিয়া কারাবন্দি পরের সময়ে জোটের সাথে সম্পর্কও দূরত্ব তৈরি হতে থাকে।

দেশনেত্রী জনপ্রিয়তা দিক দিয়ে বেগম জিয়া শেখ হাসিনার থেকে উঁচু মাপের এটা আওয়ামী লীগ অস্বীকার করবে না। ভোট ব্যাংক হিসেবে অনেক এগিয়ে এটাও আওয়ামী লীগ স্বীকার করে। প্রশ্ন অন্যখানে? দায়ী তাহলে কে? আওয়ামী লীগ কেন তাকে আজকে এই অবস্থায় ঠেকিয়েছে? প্রতিশোধ নাকি হিংসা? বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, ‘আমরা ব্যর্থ’।

’১৭ নভেম্বরের প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন একটা বিষয় পরিস্কার করে-সেটা হচ্ছে, “অহংকার”। আমাকে হত্যা করতে চেয়েছিল একুশে আগস্ট, আমার পরিবারের যাদেরকে হত্যা করা হয়েছে এর পেছনে মদদ রয়েছে। বেগম খালেদা জিয়া বা বিএনপি সরকারের এগুলোর পেছনে মদদ রয়েছে।

এতে স্পষ্ট প্রমাণিত হয় এটি প্রতিহিংসা। এখানে আইন নেই, বিচার নেই, প্রতিহিংসার কারণে আজকের জমিদারের শাসন, জমিদারদের যারা খাজনা দিত না তাদের নিজস্ব কারাগারে রাখতেন। আজকে শেখ হাসিনা বাংলাদেশের কারাগারগুলোকে তার ব্যক্তিগত ওই ধরনের কারাগার বানিয়েছেন। তিনি যাদের প্রতি অসন্তুষ্ট তিনি তাদের প্রতি প্রতিহিংসায় ভুগবেন তারা কারাগারে ভুগবেন। এটা প্রতিনিয়ত তার কথার মধ্যে বেরিয়ে আসছে।

প্রধানমন্ত্রী প্রায়ই বলেন, কোন আশায় মানুষ বিএনপিকে ভোট দেবে? পলাতক আসামি যে দল চালায় জনগণ তাদের কি আশায় ভোট দেবে? জনগণের শক্তিই আ’লীগের শক্তি। আমরা জনগণের সেবায় কাজ করে যাচ্ছি। বিএনপিকে উদ্দেশ্য করে শেখ হাসিনা বলেন, এরা দেশের গরিবের টাকা লুট করে বিদেশে পাচার করেছে। বিদেশে বসে আরাম আয়েশে আছে। তাদের এই আয়ের উৎস কী? এই উত্তর বিএনপিকেই দিতে হবে স্পষ্ট করে।

বেগম জিয়ার শুয়ে থাকা অসুস্থ হাসপাতালের বেডের ছবি অনেককেই আপ্লুত করেছে, অনেকের মনে দেশনেত্রীর এমন অবস্থা দেখে কষ্টের কারণ হয়েছে যেটা দেখি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। প্রধানমন্ত্রী আইনের বই-খাতা দেখিয়ে প্রথমে বলেছেন খালেদা জিয়ার বিষয়টা আদালতের ইখতিয়ার। এখানে সরকারের কিছু করার নেই। আর এখন বলেন, বাসায় থাকতে দিয়েছি এটা হচ্ছে না?

আওয়ামী লীগ অত্যন্ত সুপরিকল্পিতভাবে এ দেশের উদার রাজনৈতিক ব্যবস্থাকে ধ্বংস করে দিচ্ছে। উদার গণতান্ত্রিক যে রাষ্ট্রব্যবস্থা ধ্বংস করে দিয়ে আবারও একদলীয় শাসনব্যবস্থা ছদ্মবেশে প্রতিষ্ঠা করতে যাচ্ছে। বাংলাদেশে আমরা লিবারেলিজম বলতে প্রধানত বুঝি সহনশীল নিয়মতান্ত্রিক ও ঝুটঝামেলা ছাড়া অহিংস ভদ্রলোকের রাজনীতি, অর্থাৎ সহিংসতা পরিহার করে রাজনৈতিক বিরোধ মীমাংসার মতাদর্শ হিসাবে লিবারেলিজমকে বুঝতেই আমরা আরাম বোধ করি । নিয়ম, নিয়ম রক্ষা, অহিংসা, আইনের শাসন ইত্যাদির সঙ্গে উদার রাজনৈতিক মতাদর্শের সম্পর্ক নাই। এগুলো সামাজিক ও ব্যবহারিক জীবনে নীতিনৈতিকতার তর্ক।

ফ্যাসিবাদ ও ফ্যাসিবাদী রাষ্ট্রব্যবস্থা তার চরিত্রের কারণেই গণ প্রতিরোধকে সশস্ত্র করে তোলে, এটাই স্বাভাবিক। বিপরীতে ফ্যাসিবাদ ও ফ্যাসিবাদী রাষ্ট্র ব্যবস্থা রক্ষা করবার জন্য ক্ষমতাসীন ও তাদের প্রপাগান্ডা-পণ্ডিতেরা নীতিনৈতিকতার কথা বলবে। এটাই স্বাভাবিক! ফ্যাসিবাদী শক্তি এবং ফ্যাসিস্ট রাষ্ট্র ব্যবস্থার বিরুদ্ধে গণতান্ত্রিক বা নাগরিক ও মানবিক অধিকার আদায়ের লড়াই শান্তিপূর্ণ ভাবে হয় ইতিহাস সেই সাক্ষ্য দেয় না। পঞ্চদশ সংশোধনী দিয়ে সংবিধান বদলিয়েছেন শেখ হাসিনা। সংবিধানের নামে সবাইকে তার একনায়কতান্ত্রিক সিদ্ধান্ত মানতে বাধ্য করতে গিয়ে চরম নৃশংসতা করে চলেছেন। এই ধরণের একানায়কতান্ত্রিক শাসকের সংবিধান মেনে চলার তার সঙ্গে উদার রাজনীতির কোনো সম্পর্ক নাই। এটা স্রেফ ফ্যাসিবাদ। ফ্যাসিবাদ কীভাবে সংবিধানকেও ঢাল হিসাবে ব্যবহার করে এটা তারই চমৎকার নমুনা।

abdullahalmehedi@ymail.com