বার্তা পরিবেশক :

‘দক্ষ যুবক সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যে কক্সবাজারের চকরিয়া ও পেকুয়ায় পৃথকভাবে পালিত হয়েছে জাতীয় যুব দিবস-২০২১। দিবসটি উপলক্ষে যুব র‌্যালী, আলোচনা সভা, যুব ঋণের চেক, নগদ অর্থ বিতরণ, বৃক্ষ রোপন, গাছের চারা বিতরণ ও মাস্ক বিতরণ করা হয়। এ সময় দক্ষ যুব সংগঠনকে প্রদান করা হয় সম্মাননা সনদ ও ক্রেস্ট।

এসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে যুব সমাজের উদ্দেশ্যে দিক-নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ জাফর আলম এমএ।

সোমবার (১ নভেম্বর) সকাল দশটায় চকরিয়া উপজেলা পরিষদ মিলনায়তন মোহনায় উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে জাতীয় যুব দিবসের আলোচনা সভাসহ নানা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মো. রাহাত উজ-জামান (এসি ল্যান্ড)। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টু, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা।

অপরদিকে পেকুয়া উপজেলা প্রশাসন ও উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে আয়োজিত নানা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পেকুয়া উপজেলা নির্বাহী কমকর্তা (ইউএনও) পূর্বিতা চাকমা। অন্যানের মধ্যে বক্তব্য দেন পেকুয়া উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান উম্মে কুলসুম মিনু, পুরুষ ভাইস চেয়ারম্যান আজিজুল হক প্রমূখ। পৃথক অনুষ্ঠানে দুই উপজেলার সরকারি দপ্তরের পদস্থ কর্মকর্তা, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, যুব সংগঠনগুলোর প্রতিনিধি ও সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

পৃথক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ জাফর আলম এমএ বলেছেন, যুবকেরাই একটি দেশের প্রাণশক্তি। এই যুব সমাজই বদলে দিতে পারে একটি দেশের অর্থনীতি, রাজনীতিসহ সর্বক্ষেত্রকে। তাই একটি দক্ষ যুব সমাজ গড়ে তুলতে সবাইকে এগিয়ে আসতে হবে। বর্তমান সরকার দেশে দক্ষ যুব সমাজ গড়ে তোলার লক্ষ্যে নানা পদক্ষেপ গ্রহণ করেছেন। যার ফলশ্রুতিতে শিক্ষিত যুব সমাজকে প্রশিক্ষণের মাধ্যমে নিজের পায়ে যাতে দাঁড়াতে পারে সেই লক্ষ্য নিয়েই কাজ করছেন। প্রশিক্ষণের মাধ্যমে বেকার যুবাদের জীবন দক্ষতা উন্নয়ন, আত্মকর্মসংস্থান সৃষ্টি, নেতৃত্বের বিকাশ, ক্রীড়া উন্নয়ন ও স্বেচ্ছাসেবামূলক কর্মকা-ের মাধ্যমে প্রতিটি যুবককে দক্ষ করে গড়ে তোলা হচ্ছে।

এমপি জাফর আলম বলেন, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা দেশরতœ শেখ হাসিনা দেশে দক্ষ যুব সমাজ গড়ে তুলতে দিনরাত কাজ করছেন। চাকরির পেছনে ছুটে সময় নষ্ট না করে যাতে প্রত্যেক যুবক প্রতিষ্ঠিত হতে পারে সেজন্য যুব ঋণ প্রদানের মাধ্যমে উৎসাহিত করছেন। যাতে যুবকেরা একেকজন উদ্যোক্তা হয়ে অন্যদের কর্মসংস্থান সৃষ্টি করতে পারে। তাই দেশকে সমৃদ্ধ করার ক্ষেত্রে দক্ষ যুবক তৈরির বিকল্প নেই।’