হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ :

টেকনাফ-কক্সবাজার মেরিণ ড্রাইভ সড়ক সংলগ্ন ঝাউ বাগানে গড়ে উঠা কয়েক শত অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে টেকনাফ উপজেলা প্রশাসন। উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন টেকনাফ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তুষার আহমদ। টেকনাফ-কক্সবাজার মেরিন ড্রাইভ সড়ক সংলগ্ন এলাকা হতে অবৈধ স্থাপনা উচ্ছেদে পর্যটন মন্ত্রণালয়ের নির্দেশক্রমে এ অভিযান চালানো হয়েছে বলে জানা গেছে। আগামী ৬ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেকনাফ-কক্সবাজার মেরিণ ড্রাইভ সড়ক আনুষ্টানিকভাবে উদ্বোধন করার জন্য আসছেন। মেরিণ ড্রাইভ সড়কের উভয় পাশে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ পুর্বক সড়কের সৌন্দর্য বৃদ্ধি করতে এ উদ্যোগ নেয়া হয়েছে। নবাগত টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহেদ হোসেন ছিদ্দিক উচ্ছেদস্থল পরিদর্শন করেছেন। নবাগত টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহেদ হোসেন ছিদ্দিক ও টেকনাফ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তুষার আহমদ জানান এ উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে।

জানা যায় শনিবার ২৯ এপ্রিল সকাল ১০টা হতে বাহারছড়া ইউনিয়নের শামলাপুর হতে টেকনাফ বীচ পয়েন্ট পর্যন্ত মেরিন ড্রাইভ সড়ক সংলগ্ন সমুদ্র সৈকতের পাশে ঝাউবাগানে গড়ে উঠা কয়েকশত অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। টেকনাফ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তুষার আহমদের নেতৃত্বে বিজিবি পুলিশ বন বিভাগ ও ভূমি অফিস যৌথভাবে এ অভিযান পরিচালনা করেন।

উল্লেখ্য, উর্ধতন কতৃপক্ষের নির্দেশে গত কয়েক বছর আগে টেকনাফ উপজেলা প্রশাসন টেকনাফ-কক্সবাজার মেরিণ ড্রাইভ সড়ক সংলগ্ন ঝাউ বাগানে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছিল। তম্মধ্যে ছিল অধিকাংশই অবৈধ অনুপ্রবেশকারী মিয়ানমারের রোহিঙ্গা। এরা ঝাউ বাগানে বসতি স্থাপন করে সাগরে মাছ শিকারে নিয়োজিত ছিল। এরপর কিছু দিন যেতে না যেতেই আবারও অবৈধ স্থাপনা তৈরী করা হয়। বিষয়টি নিয়ে টেকনাফ উপজেলা মাসিক উন্নয়ন সমন্বয় ও আইন শৃংখলা কমিটির একাধিক সভায় গুরুত্ব সহকারে আলোচনা হয়েছিল।