আব্দুস সালাম,টেকনাফ:

টেকনাফ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি) বিশেষ জোনের আয়োজনে টেকনাফ সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের দুই শতাধিক ছাত্র-ছাত্রীর নিয়ে অংশগ্রহণমূলক মাদকবিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১ টার দিকে টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের হলরুমে আলোচনা সভায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিদর্শক বিদ্যুৎ বিহারী নাথ মাদক সেবন ও মাদক পাচারের প্রত্যক্ষ ও পরোক্ষ সকল প্রকার ক্ষতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

এসময় উপস্থিত ছিলেন টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার মোহাম্মদ আনোয়ার হোসেন, শিক্ষক মিনহাজুর রহমান, মোহাম্মদ আবু তালেব ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ টেকনাফ বিশেষ জোনের সদস্যবৃন্দ।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিদর্শক বিদ্যুৎ বিহারী নাথ বলেন, মাদক সেবনের ফলে মানুষের শিক্ষা জীবন, ধর্ম জীবন এবং যাপিত জীবনের শারীরিক অপূরণীয় ক্ষতির সঙ্গে সঙ্গে মনস্তাত্ত্বিক বিপর্যয় নেমে আসে। একজন মাদকসেবীর জন্য গোটা পরিবার ভেঙে তছনছ হয়ে যায়। এসো আমরা সবাই মিলে অন্তত নিজের পরিবারের স্বার্থে হলেও নিজের পরিবারকে মাদক মুক্ত রাখি। আলোচনা সভা শেষে ছাত্র-ছাত্রীদের মাঝে মাদকবিরোধী স্কেল বিতরণ করা হয় এবং মাদকবিরোধী শপথ বাক্য পাঠ করানো হয়।

সর্বশেষে উন্মুক্ত প্রশ্নোত্তর পর্বে নানাবিধ মাদক সংশ্লিষ্ট সমস্যার সম্ভাব্য সমাধান ও পরামর্শ প্রদান করা হয়। সীমিত জনবল, একটি মাত্র গাড়ি এবং সরকার কর্তৃক অস্ত্রের অনুমোদন/বরাদ্দ না থাকার পরেও আমরা ভয়ভীতির তোয়াক্কা না করে নিরলের সাথে কাজ করছি।

মায়ানমারের মতো একটি ভয়াবহ মাদক রাষ্ট্রের সীমানায় এই টেকনাফ জনপদে রাষ্ট্র কর্তৃক কার্যকর সকল ব্যবস্থা নেয়ার জন্য মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরকে সকল প্রকার আয়োজনে শক্তিশালী এবং সমৃদ্ধ করা এখন সময়ের দাবি। মানুষের বিপন্নতা রোধ করতে নিশ্চয়ই রাষ্ট্রের প্রয়োজনীয় সকল উদ্যোগে সদাশয় হবেন।

এদিকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর টেকনাফ বিশেষ জোনের মাদক অপব্যবহার রোধে কার্যকর সকল ধরনের ব্যবস্থা নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

মাদকবিরোধী দুঃসাহসিক অভিযান পরিচালনা করে সম্প্রতি বিপুল পরিমাণ ইয়াবা, গোলাবারুদসহ অস্ত্রশস্ত্র জব্দ করেছে এই দপ্তর। এ ধরণের অনুসন্ধানী অভিযান পরিচালনার জন্য টেকনাফের সুধীজনরা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরকে সাধুবাদ জানিয়েছেন।