অনলাইন ডেস্ক: প্রস্তাবিত বাজেটে বাড়ছে মোবাইল ফোনের দাম। কেননা সেলফোন উৎপাদনে সবোর্চ্চ সাড়ে ৭ শতাংশ ভ্যাট বসাচ্ছে সরকার। ২০২৩-২৪ অর্থবছরের বাজেট প্রস্তাবে একথা জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এছাড়াও শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে সফটওয়্যার আমদানিতেও।

যন্ত্রাশ তৈরি করে যেসব প্রতিষ্ঠান মোবাইল ফোন উৎপাদন করে তাদের ওপর ৩ শতাংশ ভ্যাট বসানোর প্রস্তাব এসেছে বাজেটে। এছাড়া কমপক্ষে দুইটি যন্ত্রাংশ তৈরি করে মোবাইল ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানের ওপর ৩ থেকে বাড়িয়ে ৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছে।

আবার যন্ত্রাংশ আমদানি করে মোবাইল ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানের ওপর ৫ থেকে বাড়িয়ে সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়।

এছাড়াও দেশি সফটওয়্যারের সুরক্ষায় বিদেশি সফটওয়্যার আমদানিতে ৫ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ শুল্ক আরোপের প্রস্তাব করা হয়েছে। তবে সফটওয়্যার উৎপাদনেও এবারই প্রথম ৫ শতাংশ ভ্যাটের প্রস্তাব এসেছে।

এদিকে, স্মার্ট বাংলাদেশ গঠন এবং তথ্য প্রযুক্তি ও কম্পিউটারে শিল্পের বিকাশে কম্পিউটার, ল্যাপটপের স্থানীয় উৎপাদন পর্যায়ে বিদ্যমান রেয়াতী সুবিধা ২০২৬ সাল পর্যন্ত বাড়ানোরও প্রস্তাব করা হয়েছে এবারের বাজেটে।

-ইন্ডিপেডেন্ট