ফারুক আহমদ , উখিয়া :
পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন ( পিকেএসএফ) এর সহযোগিতায় বাংলা জার্মান সম্প্রীতি ( বিজিএস) এর আয়োজনে নাইক্ষ্যংছড়ি উপজেলার সোনাইছড়ি ইউনিয়ন পরিষদের হলরুমে ক্ষুদ্র নৃ – গোষ্ঠীদের নিয়ে কমিউনিটি মোবিলাইজেশন সভা ২০২১ অনুষ্ঠিত হয়েছে।
শনিবার ( ১৩ নভেম্বর) বাংলা-জার্মান সম্প্রীতি ঢাকা হেড অফিসের প্রোগ্রাম ম্যানেজার জগদীশ চন্দ্র রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত মোবিলাইজেশন সভায় প্রধান অতিথি ছিলেন সোনাইছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ্যানিং মার্মা।
উখিয়া বিজিএস ভোকেশনাল ট্রেনিং সেন্টারের রিজিওনাল ম্যানেজার মোহাম্মদ দিদার উদ্দিনের পরিচালনা সভায় বিশেষ অতিথি ছিলেন পিকেএসএফের সিপ প্রকল্পের প্রোগ্রাম অফিসার মশরুর আলম ও সোনাইছড়ি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বাহন মার্মা । বক্তব্য রাখেন উখিয়া সাংবাদিক ফোরামের সভাপতি ফারুক আহমদ, চাইহলা থায়াই মার্মা , ও সোনাইছড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাজেশ্বর বড়ুয়া।
বাংলা জার্মান সম্প্রীতি ( বিজিএস) এর প্রোগ্রাম অফিসার জগদীশ চন্দ্র রায় বলেন বিজিএস অলাভজনক স্বেচ্ছাসেবী ও উন্নয়ন মুলক সংস্থা । ১৯৯১ সাল থেকে কক্সবাজার জেলায় বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করে আসছে। তিনি বলেন বাংলাদেশ সরকারের অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয় ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন ( পিকেএসএফ) এর সহযোগিতায় সিফ প্রকল্পের অধীনে কারিগরী ও দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণের আওতায় ২টি ট্রেডে ফ্যাশন গার্মেন্টস ও মোবাইল ফোন সার্ভিসিংয়ে ৩ মাস ব্যাপী আবাসিক প্রশিক্ষণ প্রদান করে আসছেন।
সভাপতির বক্তব্যে বিজিএসের জগদীশ চন্দ্র রায় আরো বলেন , পিছিয়ে পড়া ক্ষুদ্র নৃ – গোষ্ঠীর বেকার তরুণ তরুণীদের কারিগরী আবাসিক প্রশিক্ষণ দেয়ার লক্ষ্যে আমরা উদ্যোগ গ্রহন করেছি।
প্রধান অতিথির বক্তব্যে সোনাই ছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এ্যানিং মার্মা বলেন সুবিধা বঞ্চিত উপজাতি জনগোষ্ঠীর তরুণ তরুণীদের বেকারত্ব দূরীকরণে কারিগরি প্রশিক্ষণে আয়োজন করায় এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। নৃ তাত্বিক গোষ্ঠীর জন্য এ ধরনের কর্মসূচি হাতে নেয়ায় পিকেএসএফ ও বিজিএসকে ধন্যবাদ জানান তিনি।
অনুষ্ঠানে সহযোগিতা করেন বাংলা – জার্মান সম্প্রীতির মাহফজুর করিম ও বিশ্বজিত কুমার দাশ।